whatsapp channel

চাকরি পাচ্ছেন না এদিকে পুঁজি কম? চিন্তা নেই, রইলো দুর্দান্ত কিছু উপার্জনের সুযোগ

'বাপের হোটেলে আর কদ্দিন?' 'চাকরি না পেলে ধরে বিয়ে দিয়ে দেব', 'যাও কাজ করো, রোজগের করে এনে সংসার চালাও তবে তো বুঝবে কত চালে কত ধান'.....এই ধরনের কথা হামেশাই যেকোনো…

Avatar

Susmita Kundu

‘বাপের হোটেলে আর কদ্দিন?’ ‘চাকরি না পেলে ধরে বিয়ে দিয়ে দেব’, ‘যাও কাজ করো, রোজগের করে এনে সংসার চালাও তবে তো বুঝবে কত চালে কত ধান’…..এই ধরনের কথা হামেশাই যেকোনো বাড়িতে চলতে থেকে। এমনকি, ক্লাব হোক বা পাড়ার চায়ের দোকান, চাকরি-ব্যবসা-পড়াশুনো-খেলা নিয়ে শুরু হয় নানান তর্ক বিতর্ক। রাজনীতি কিভাবে গ্রাস করছে সেটা নিয়ে মানুষ যেমন সমালোচনায় মেতে ওঠে, তেমনই চাকরি আর ছেলেমেয়েদের ভবিষ্যত নিয়েও চলে জোরদার আলোচনা। চলুন না, আজ জেনে নিই, চাকরি না পেলেও জীবন ও জীবিকাকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়। রইলো বিশেষ কিছু ক্লু যা আপনার ভবিষ্যত উজ্জ্বল করতে পারে। বেছে নিতে পারেন যেকোনো একটি বা দুটি কাজ, অবশ্যই আপনার দক্ষতা ও সময় অনুযায়ী।

কন্টেন্ট রাইটিং (Content Writing) – যদি আপনার পড়াশুনো একটা বিশেষ মাত্রা পর্যন্ত থাকে এবং আপনার ভাষা জ্ঞান ও কম্পিউটারের উপর দক্ষতা থাকে তাহলে আপনি কন্টেন্ট রাইটিং এর কাজ করতে পারেন। ইংরেজি ভাষার উপর দক্ষতা রেখে আপনি এই কাজে এগিয়ে যেতে পারেন। ঘরে বসেও কাজ করতে পারেন অথবা অফিস গিয়েও। এখানে, যে কোনো প্রোডাক্ট বা বিষয়ের উপর প্রচারমূলক লেখা লিখতে হয়। আজকাল চাকরি দেওয়ার জন্য বেশ কিছু সংস্থা অ্যাপ তৈরি করে রেখেছে, তাতে বায়োডাটা আপলোড করুন ও বিভিন্ন জায়গায় আবেদন করুন।

ভাষার শিক্ষকতা (Language Class) – যারা ইংরেজি মিডিয়াম স্কুলে পড়ে তাদের বেশিরভাগের বাংলা দুর্বল। তাই চাইলে বাংলার টিচার হয়ে যেতে পারেন কিংবা ইংরেজির। আপনার স্পোকেন ইংলিশ ভালো থাকলে নিজেই স্পোকেন ইংলিশের কোর্স করান, সেটা অফলাইন হতে পারে অনলাইনও হতে পারে।

বাড়ি গিয়ে পড়ানো (Tution) – বাড়ি বাড়ি গিয়ে টিউশন পড়ানোর চল আগেও ছিল, এখনও আছে। বরং এখন এর কদর বেড়েছে। চাইলে শুধু মাত্র টিউশন করে মাসে মোটা টাকা উপার্জন করতে পারেন।

ইউটিউব (YouTube) – আজকের দিনে অত্যন্ত শক্তিশালী মাধ্যম হল ইন্টারনেট। অনেকেই ইউটিউব চ্যানেল খুলছে। নিজেরাই রিল, ভিডিও তৈরি করে পোস্ট করছে। এতে করে বাড়ে সাবস্ক্রাইব ও ভিউয়ার এর সংখ্যা। যত বেশি দর্শক সংখ্যা বাড়বে ও সাবস্ক্রাইবারদের সংখ্যা বাড়বে, আপনার উপার্জনের রাস্তা খুলে যাবে সহজে। এমনকি, যদি আপনার ভিডিওর দর্শক বেশি হয় তবে আপনি আপনার ভিডিওতে বিজ্ঞাপন দিয়েও অর্থ উপার্জন করতে পারেন।

মুদির দোকান (Grocery store) – এটাও অনেক পুরনো উপার্জনের রাস্তা। বাড়ির সামনে যদি জায়গা থাকে বা সামান্য পুঁজি থাকে একটা ছোটখাটো মুদির দোকান খুলে ফেলতে পারেন। মুদির দোকান না হলেও চা, পান, বিস্কুট, লজেন্স দিয়েই শুরু করতে পারেন ব্যবসা। পরবর্তীতে এই ব্যবসা আপনি বাড়াতেও পারবেন।

whatsapp logo