Hoop Life

এই পদ্ধতিতে সহজে নিজেই পরিস্কার করুন জলের ট্যাঙ্ক, পরিশ্রম হবে কম

শহরের সব বাড়িতে যে একটি বিষয় কমন সেটি হল জলের ট্যাঙ্ক (Water Tank)। এখন গ্রামেও অনেক বাড়িতেই এসে গিয়েছে এমন ট্যাঙ্ক, যেখানে নিত্য ব্যবহারের জল সঞ্চয় করে রাখা হয়। অনেকের বাড়িতে এই জলের ট্যাঙ্ক হয় পিভিসির তৈরি। আবার অনেকের বাড়িতে রয়েছে সিমেন্টের তৈরি জলের ট্যাঙ্ক। তবে পিভিসি ট্যাঙ্কগুলি দ্রুত নোংরা হয়ে যাওয়ার প্রবণতা থাকে। আর কে না জানে, অপরিস্কার জল পান করা স্বাস্থ্যের পক্ষে কতটা ক্ষতিকারক।

তাই মাঝে মাঝেই জলের ট্যাঙ্ক পরিস্কার করা জরুরি। পানীয় জল শুদ্ধ রাখতে আধারটিও পরিস্কার রাখা বাঞ্ছনীয়। তবে অনেকেই বাড়িতে জলের ট্যাঙ্ক পরিস্কার করা নিয়ে চিন্তায় থাকেন। যদিও কিছু পদ্ধতি মেনে ধাপে ধাপে করলে খুব সহজেই জলের ট্যাঙ্ক পরিস্কার করা সম্ভব। কীভাবে পরিস্কার রাখবেন জলের ট্যাঙ্ক, জানার জন্য প্রতিবেদনটি পুরোটা পড়ে ফেলুন।

জলের ট্যাঙ্ক পরিস্কার করার প্রথমেই অবশিষ্ট জল ফেলে দিতে সব কল খুলে দিলেন। সঙ্গে নিন একটি বালতি এবং মগ। ট্যাঙ্কটি সম্পূর্ণ জলশূন্য হলে ভালো করে একটি শুকনো কাপড় দিয়ে মুছে নিন। এবার গরম জলে মেশান ডিটারজেন্ট। একটি প্লাস্টিক ব্রাশ নিয়ে ভালো করে মিশ্রণটি ঢেলে ঘষুন। আড়াআড়ি এবং লম্বা লম্বি দুই ভাবেই ঘষতে হবে। তবে স্টিলের শক্ত ব্রাশ এড়িয়ে চলুন। ডিটারজেন্টের মিশ্রণেও যদি ট্যাঙ্কের দেওয়ালের ময়লা না ওঠে তাহলে বেকিং সোডা ছিটিয়ে ঘষুন।

ভালো করে ঘষে ময়লা তুলে ফেলার পর পাইপে করে জল দিয়ে ট্যাঙ্কটি ধুয়ে ফেলুন। যতক্ষণ না পুরো ট্যাঙ্ক ভালো করে ধোয়া হচ্ছে জল দিতে থাকবেন। এই নোংরা জল বেশ কয়েকবার বাইরে ফেলতে হবে। তাই ফের ভালো করে ট্যাঙ্কটি শুকনো করে মুছতে হবে। আর ট্যাঙ্কের পাইপের জন্য কিছুটা পরিস্কার করার মিশ্রণ পাইপে ঢেলে পাম্পের সাহায্যে ময়লা পরিষ্কার করতে হবে। তারপর গরম জল পাম্প করে ধুয়ে ফেলতে হবে। সব হয়ে গেলে ট্যাঙ্কটির চার ভাগের তিন ভাগ জলে ভরে ক্লোরিন ব্লিচ ঢালতে হবে। উল্লেখ্য ২৫০ গ্যালন ট্যাঙ্ক হলে ৪ কাপ ব্লিচ, ৫০০ গ্যালনের ক্ষেত্রে আধ কাপ, ৭৫০ গ্যালন ট্যাঙ্কের জন্য পৌনে এক গ্যালন ব্লিচ আর যদি ১০০০ গ্যালনের ট্যাঙ্ক হয় তাহলে এক গ্যালন ব্লিচ লাগবে। এরপর বাকি অংশটুকু জল পূর্ণ করে ২৪ ঘন্টা ওভাবে রেখে দিন। তারপর ক্লোরিন জল ফেলে ভালো করে ট্যাঙ্ক শুকিয়ে নিন। অন্তত ৭-৮ ঘন্টা পর জল ভরবেন ট্যাঙ্কে।

Related Articles