Hoop News

Weather Update: ঝোড়ো হাওয়ার সঙ্গে চলবে তুমুল বৃষ্টি, বর্ষার শুরুতেই ভয়ঙ্কর পূর্বাভাস হাওয়া অফিসের

জুলাই মাসে বৃষ্টির অনেকটাই ঘাটতি দেখা দিয়েছিল। কিন্তু সেই ঘাটতি অনেকটাই মিটে গেল এই মাসে রাজ্যে মাত্র ৪ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে, জুলাই এর শেষে। মুর্শিদাবাদ জেলায় এই মুহূর্তকে সব থেকে বেশি বৃষ্টির ঘাটতি ৩৮ শতাংশ, দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে স্বাভাবিকভাবে বৃষ্টি হচ্ছে। বাকি জেলা গুলিতে সামান্য ঘাটতি রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি পরিমাণে বৃষ্টি হয়েছে।

এবার শুরু হয়ে গিয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডে অবস্থান করছে এই নিম্নচাপ রেখাটি। আগামী ২৪ ঘন্টায় ঝাড়খণ্ডে সরে যাবে। নিম্নচাপ ক্রমশ পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিক দিয়ে এগিয়ে যাচ্ছে। এছাড়া মৌসুমী অক্ষরেখা বিকানীর, শিখর, গোয়ালিয়ার এর উপরে নিম্নচাপ এলাকার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে, পূর্ব পশ্চিম অক্ষরেখা উত্তর রাজস্থান থেকে দক্ষিণ আসাম পর্যন্ত বিস্তৃত হয়েছে, যা মধ্যপ্রদেশ এবং নিম্নচাপ এলাকার উপর উত্তরবঙ্গের উপর দিয়ে চলে গেছে।

দক্ষিণবঙ্গ এর আবহাওয়া কেমন থাকবে?

শুক্রবার অতি ভারী বৃষ্টি হয়েছে, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম এবং পুরুলিয়াতে এছাড়াও ভারী বৃষ্টি হয়েছে। পূর্ব বর্ধমান, হুগলি, নদীয়া, উত্তর ২৪ পরগনা সহ কলকাতায় এবং কলকাতাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে, দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে, শনিবারও এই বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া কেমন থাকবে?

শুক্রবার প্রবল বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ারে এবং এখানে প্রায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পার্বত্য জেলাগুলিতে অতি ভারী বৃষ্টি হবে এছাড়া আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, দার্জিলিং, জলপাইগুড়ি, মালদাতেও অনেক বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই দিনাজপুরে। তার সঙ্গে হতে পারে বজ্রপাত।

আজকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। রবিবারও উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা যেমন আলিপুরদুয়ার, কালিংপং আর কোচবিহারে ভারী বৃষ্টি হবে। সোমবার ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে, মঙ্গলবারেও উত্তরবঙ্গে কমলা সর্তকতা জারি করা হয়েছে।

Related Articles