whatsapp channel

PMMVY: লক্ষীর ভান্ডার অতীত, এই প্রকল্পে নাম নথিভুক্ত করলেই মহিলাদের ৫ হাজার টাকা দেবে কেন্দ্র সরকার

মহিলাদের স্বাবলম্বী ও অর্থনৈতিকভাবে উন্নীত করার লক্ষ্যে এর আগে একাধিক প্রকল্প গ্রহণ করেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। শুধুমাত্র মহিলা কেন্দ্রিক অনেক প্রকল্প বাস্তবেও রূপায়িত হয়েছে বিগত সময়ে। এমনকি রাজ্যের একাধিক প্রকল্প…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Updated on:

Advertisements
Advertisements

মহিলাদের স্বাবলম্বী ও অর্থনৈতিকভাবে উন্নীত করার লক্ষ্যে এর আগে একাধিক প্রকল্প গ্রহণ করেছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। শুধুমাত্র মহিলা কেন্দ্রিক অনেক প্রকল্প বাস্তবেও রূপায়িত হয়েছে বিগত সময়ে। এমনকি রাজ্যের একাধিক প্রকল্প ইতিমধ্যে বন্দিত হয়েছে জাতীয় এমনকি আন্তর্জাতিক মঞ্চেও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত ‘কন্যাশ্রী’ প্রকল্পকে প্রশংসায় ভরিয়ে দিয়েছে ইউনেস্কো অবধি। এছাড়াও রাজ্যের ‘স্বাস্থ্যসাথী’, ‘খাদ্যসাথী’, ‘সবুজসাথী’, ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পগুলিও বেশ প্রশংসা পেয়েছে বিগত সময়।

Advertisements

তবে এবার মহিলাদের জন্য একটি আকর্ষণীয় প্রকল্প চালু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এবার থেকে মাসে ৫০০ নয়, বরং ৫ হাজার টাকা দেবে সরকার। তবে এই প্রকল্পের সুবিধালাভের জন্য রয়েছে বেশ কিছু নিয়মকানুন। সব মহিলারা এই প্রকল্পের সুবিধা কিন্তু পাবেন না। তাই এই প্রতিবেদনে এই বিষয়টিই দেখে নিন বিস্তারিতভাবে।

Advertisements

■ প্রকল্পের নাম: প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা। (Pradhan Mantri Matru Vandana Yojana)

Advertisements

■ কারা সুবিধা পাবেন: দেশের গর্ভবতী মহিলাদের এই প্রকল্পের মাধ্যমে সহায়তা করবে সরকার। এই প্রকল্পে বিবাহিত গর্ভবতী মহিলারা টাকা পাবেন। তবে সেক্ষেত্রে সেই মহিলাকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে পারে। পাশাপাশি, সরকারি কোনো প্রতিষ্ঠানে কর্মরতা কোনো মহিলা এই প্রকল্পের সুবিধা পাবেন না। উল্লেখ্য, দেশের মহিলাদের মাতৃত্বকালীন যত্ন ও চিকিৎসায় সহায়তার কারণেই এই প্রকল্প চালু করেছে স্বাস্থ্যমন্ত্রক।

Advertisements

■ কিভাবে টাকা দেওয়া হবে: তিনটি সহজ কিস্তিতে মোট পাঁচ হাজার টাকা দেওয়া হবে এই প্রকল্পে। সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে উপভোক্তা গর্ভবতী মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে টাকা। প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনায় গর্ভাবস্থা এই প্রকল্পে নাম নথিভুক্ত করলেই প্রথম কিস্তি বাবদ ১ হাজার টাকা দেওয়া হয়। এরপর দ্বিতীয় কিস্তিটি গর্ভাবস্থার ছয় মাসের মধ্যে দেওয়া হয়। এই কিস্তিতে ২ হাজার টাকা দেওয়া হয়। এরপর সন্তানের জন্ম পর তৃতীয় কিস্তির ২ হাজার টাকা দেওয়া হয়।

■ কিভাবে আবেদন করা যাবে: নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্পে নাম নথিভুক্ত করানো যায়। পাশাপাশি আশাকর্মীদের মাধ্যমেও এই প্রকল্পে নাম নথিভুক্ত করার সুযোগ থাকছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা