Hoop News

Aadhar: মাধ্যমিক পাশেই আধার দফতরে চাকরির সুযোগ, মিলবে সার্টিফিকেট, সঙ্গে মোটা বেতন

যারা চাকরির সুযোগ খুঁজছেন তাদের জন্য এল বড় খবর। আধার কার্ড (Aadhaar Card) দফতরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যারা সরকারি চাকরির চাকরির অপেক্ষায় রয়েছেন তাদের জন্য সুবর্ণ সুযোগ হতে পারে এটি। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশেই আবেদন করা যাবে এই চাকরির জন্য। চাকরির শেষে সার্টিফিকেট এবং মোটা বেতনের সুযোগও থাকছে। সেই সঙ্গে এখানে দেওয়া হবে ট্রেনিংও।

ভারতীয় নাগরিক এর পরিচয় পত্র হিসেবে আধার কার্ড সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। দেশব্যাপী মানুষের প্রত্যেকের আধার কার্ড তৈরির উপরে বারংবার জোর দিয়েছে সরকার। পরিচয় পত্রের পাশাপাশি বিভিন্ন সরকারি এবং বেসরকারি কাজেও জরুরি নথি হিসেবে দরকার হয় আধার কার্ডের। তবে এই আধার কার্ড নিয়ে সমস্যাও কম হয় না। নামের বানান পরিবর্তন থেকে শুরু করে ঠিকানা, ফোন নম্বর বদলের মতো আপডেট প্রায়ই করার দরকার পড়ে থাকে। এক্ষেত্রে কোনো সরকারি সেন্টারের শরণাপন্ন হতে হয় মানুষকে। তবে যদি এই বিশেষ ট্রেনিংটি আপনি নিয়ে থাকেন, তাহলে নিজের বাড়িতে বসেও খুব সহজে এই কাজগুলি করে ফেলতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা

এখানে চাকরির জন্য নূন্যতম মাধ্যমিক এবং সর্বোচ্চ গ্র্যাজুয়েশন পাশ করতে হবে ইচ্ছুক প্রার্থীকে। বিভিন্ন পদের জন্য অবশ্য রয়েছে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার চাহিদা।

নিয়োগ পদ্ধতি

প্রথমেই হবে ১২০ মিনিটের একটি লিখিত পরীক্ষা। এই পরীক্ষার মান ১০০। যারা ৬৫ এর বেশি নম্বর পেয়ে পাশ করবেন তারা এই বিশেষ কোর্সের জন্য আবেদন করতে পারবেন।

টেস্টে অংশগ্রহণের পদ্ধতি

প্রথমে ইউআইডিএআই এক্সামস বলে সার্চ করতে হবে। এরপর ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে আইডি ক্রিয়েট করতে হবে। এরপর আপলোড করতে হবে স্বাক্ষর। তারপর নিজের আধার কার্ড নম্বর এবং স্ক্রিনে আসা ক্যাপচা কোডটি নথিভুক্ত করতে হবে।

উল্লেখ্য, এই কোর্সে আধার কার্ডের যাবতীয় কাজকর্মের ব্যাপারে ট্রেনিং দেওয়া হবে। যেসব প্রার্থীরা চাকরির জন্য নির্বাচিত হবেন তারা মাসে নূন্যতম ৪০ হাজার টাকা বেতন পাবে।

Related Articles