whatsapp channel
Finance NewsHoop News

Past Office Scheme: আর নেই পেনশনের চিন্তা, পোস্ট অফিসের এই স্কিমে পাবেন মোটা সুদ

অর্থ সঞ্চয় করতে চান? প্রশ্নটাই ভুল, কি তাইতো? কারণ, এমন কেউ নেই যে টাকা জমাতে চান না। যার হাত খোলা সে পর্যন্ত আগামী দিনের কথা ভেবে স্বল্প বিস্তর টাকা জমাতে চায়। আজকের প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনার সঙ্গে এমন এক প্রকল্পের কথা শেয়ার করবো যেটা শুনলেই আপনি টাকা জমাতে চাইবেন। পাশাপাশি মাসে মাসেও ইনকাম করতে পারবেন। ভাবছেন কি সেই পদ্ধতি?

ব্যাংকে, মিউচ্যুয়াল ফান্ডে তো অনেক টাকা জমালেন, এবারে পোস্ট অফিসে টাকা জমিয়ে দেখুন কতটা সুবিধা হয় আপনার। যদি ইচ্ছা থাকে মাসে মাসে কিছু উপার্জন করবেন তাহলে পোস্ট অফিসের এই স্কিম নিয়ে ভাবতে পারেন। এই স্কিম একবার চালু করতে পারলে আপনার পকেট কখনো ফাঁকা থাকবে না। বেহিসেবী অর্থ অপচয়ের থেকে একজায়গায় গচ্ছিত রাখুন সম্পদ আর মুনাফা নিন মাসে মাসে।

সম্প্রতি, পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post office MIS) নিয়ে ব্যাপক চর্চা চলছে পাড়ার চায়ের দোকান থেকে শুরু করে প্রাইভেট পার্টিতে। অনেকেই চাইছেন যে এককালীন কিছু টাকা জমিয়ে মাসে মাসে যদি কিছু পাওয়া যায়। এখন প্রশ্ন হল, কী এই মান্থলি স্কিম? এই স্কিমে গ্রাহক নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করেন এবং তার উপর প্রতি মাসে সুদ পান। ২০২৩-এর বাজেটে এই স্কিমে কিছু পরিবর্তন করেছে কেন্দ্র সরকার। সিঙ্গল অ্যাকাউন্টে সর্বোচ্চ জমার সীমা ৪.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হয়েছে।

যদি আপনার সিঙ্গেল অ্যাকাউন্ট থাকে তাহলে আপনি সর্বোচ্চ ৯ লক্ষ টাকা রাখতে পারেন, আর যদি জয়েন্ট অ্যাকাউন্ট হয়, তাহলে টাকা রাখার সর্বোচ্চ সীমা হল ৯ থেকে ১৫ লক্ষ টাকা। এক্ষেত্রে একজন নাবালক পর্যন্ত এই স্কিম চালু করতে পারে, এর জন্য দরকার অভিভাবকের স্বাক্ষর। মোট কথা, টাকা রাখুন আর প্রতি মাসে ৫ হাজারের বেশি টাকা উপার্জন করুন। বিস্তারিত জানতে নিকটবর্তী পোস্ট অফিসে যান, যোগাযোগ করুন।

whatsapp logo