whatsapp channel

Google সার্চ করে কাজ খুঁজছেন! হতে পারেন প্রতারণার শিকার, এই উপায়ে নিজেকে সুরক্ষিত করুন

বিগত সময়ের দীর্ঘ লকডাউনে গোটা বিশ্বে বেড়েছে বেকারত্ব। অনেকেই এই সময়ে কাজ হারিয়েছেন।কারো আবার চাকরি হয়েও হয়নি সেই সময়। সেইসব কারণেই শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বিগত সময়ের দীর্ঘ লকডাউনে গোটা বিশ্বে বেড়েছে বেকারত্ব। অনেকেই এই সময়ে কাজ হারিয়েছেন।কারো আবার চাকরি হয়েও হয়নি সেই সময়। সেইসব কারণেই শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন। ফলস্বরূপ বেকারত্ব বাড়ছে দিনের পর দিন।

Advertisements

আর এই কারণে এখন কাজের সন্ধানে করতে মানুষ গুগলের দ্বারস্থ হয়ে থাকে। গুগল আমাদের বর্তমান জীবনে অনেক সমস্যার সমাধান করে থাকে এক নিমেষে। সে কোনো কিছুর অর্থ জানা হোক কিংবা কখনো বিষয়ে অনুসন্ধান করা হোক কিংবা কোনো জায়গা খোঁজা হোক, গুগল সবকিছুর সমাধানে হাজির হয় হাতের তালুতে। কারণ আজকাল মোবাইল থেকে সহজেই ওয়েব দুনিয়ায় পা রাখা যায়। আর ওয়েব দুনিয়ায় যাওয়ার সহজ উপায় হল গুগল। সেই কারণেই আজকাল লেজ খুঁজতেও গুগল করে থাকেন অনেকে।

Advertisements

তবে গুগলে নানা এমন কাজ এই মুহূর্তে দেখা যায়, যার অর্ধেকের বেশি স্ক্যাম বা ফেক হয়র থাকে। এমনকি এসবের মকধ্যে প্রতারণার ফাঁদও পাতা থাকে। তবে শুধুমাত্র গুগলে নয়, আজকাল অনেকভাবে ভারলতের এই বিরাট বেকার সমাজকে কাজে লাগিয়ে প্রতারণার ফাঁদ পাতছেন স্ক্যামাররা। এখন ফেসবুক ম্যাসেঞ্জার বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে কাজের অফার করা হয় অনেককেই। তবে মনের রাখতে হবে যে এগুলি সবই প্রতারণার এক অনন্য ফাঁদ। কিন্তু এইসব ফাঁদ থেকে কিভাবে বিজেকে রক্ষা করবেন? আসুন জেনে নিই।

Advertisements

যেকোনো কাজে যোগদান করার আগে সেই কোম্পানি বা সংস্থার উপর রিসার্চ করে ফেলুন। এই কাজটি বাড়িতে বসেই মোবাইল থেকে করতে পারবেন। সেই কোম্পানি বা সংস্থার নির্দিষ্ট ওয়েবসাইট ঠেকলে এবং সেই ওয়েবসাইটে সব তথ্য থাকলে তবেই সেই কাজের দিকে পা বাড়ান। তবে মনে রাখবেন, কোনো প্রতিষ্ঠিত কোম্পানি বা সংস্থা কাজ দেওয়ার বিনিময়ে টাকা চায় না। তাই কেউ যদি টাকা চায়, তাহলে ধরে নেবেন এটি একটি প্রতারণার ফাঁদ।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা