whatsapp channel

Weather: কালীপুজোয় কনকনে শীত! ভূত চতুর্দ্দশীর দিন কেমন থাকবে আবহাওয়া?

আগামীকাল কালীপুজো। সঙ্গে দেশজুড়ে আগামীকাল পালিত হবে আলোর উৎসব দীপাবলিও। তাই এখন উৎসবের আমেজ দেশজুড়ে যে ব্যাপকভাবে রয়েছে, তা জোর গলায় বলে দেওয়া যায়। কারণ দীপাবলি হল এমন একটি উৎসব,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আগামীকাল কালীপুজো। সঙ্গে দেশজুড়ে আগামীকাল পালিত হবে আলোর উৎসব দীপাবলিও। তাই এখন উৎসবের আমেজ দেশজুড়ে যে ব্যাপকভাবে রয়েছে, তা জোর গলায় বলে দেওয়া যায়। কারণ দীপাবলি হল এমন একটি উৎসব, যা আট থেকে আশি সকলের কাছেই আনন্দদায়ক। যেহেতু এই উৎসব হেমন্তের, তাই শীতের আমেজ গায়ে মেখে এই উৎসবে মেতে ওঠে বাঙালি। তাই কালীপুজোর সঙ্গে সঙ্গে শীতের অনুভূতিও প্রয়োজন পড়ে এই সময়ে।

এদিকে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই শীতের হালকা আমেজ অনুভূত হয়েছে রাজ্যজুড়ে। বিশেষ করে পশ্চিমের কয়েকটি জেলায় তাপমাত্রা নেমে গিয়েছে স্বাভাবিকের নিচে। তবে নভেম্বরের শুরু থেকেই শীতের আগমনে কিছুটা বাধা ফেলেছিল এক পশ্চিমী ঝঞ্ঝা। কিন্তু গত সপ্তাহ থেকেই ফের শীতের অনুভূতি হচ্ছে রাজ্যজুড়ে। একাধিক জেলায় পারদ নেমেছে স্বাভাবিকের নীচে। আগামী দিনে আরো তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দিনভর রৌদ্রজ্বল আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৭৭ শতাংশ থেকে ৬১ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে ক্রমেই স্বাভাবিকের নীচে পৌঁছে যাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলার পারদ। জানা গেছে, আজ থেকে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর সহ জঙ্গলমহলের জেলাগুলিতে বেশ ভালো শীতের আমেজ অনুভূত হতে চলেছে। তাই শীতের অপেক্ষা যে বাঙালির ঘরে শেষ হতে চলেছে, তা নিঃসন্দেহে বলা যায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে নভেম্বর থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা