Hoop News

Weather Forecast: মাঘের শীতেও হবে শিলাবৃষ্টি! দক্ষিণবঙ্গের ১০ জেলায় জারি হলুদ সতর্কতা

চলতি বছর পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করেছিল রাজ্যের বুকে। কালীপুজোয় ছিল হালকা শীত। তারপর ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। আর সম্প্রতি, বড়দিনের মরশুম থেকেই শীতের উপর কোপ ফেলেছে পূবালী হাওয়া। এই প্রভাব বজায় ছিল নতুন বছরের শুরুতেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল বছরের শুরুর দিনেও।

তবে বছরের দ্বিতীয় সপ্তাহে এবার জাঁকিয়ে শীত পড়েছে রাজ্যজুড়ে। ইতিমধ্যে জেলায় জেলায় পারদ নামছে উল্লেখযোগ্য হারে। সেই সঙ্গে এবার মকর সংক্রান্তির পর যেন ব্যাপকভাবে শীতের দাপট দেখা যাচ্ছে রাজ্যজুড়ে। ইতিমধ্যে ১০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলার পারদ। উত্তরবঙ্গের জেলায় জেলায় চলছে তুষারপাত। সেইসঙ্গে দোসর হয়েছে কুয়াশা। একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে গত কয়েকদিনের তুলনায় আজ শীতের মেজাজ কিছুটা হলেও বেশি অনুভূত হবে শহরে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে প্রায় সকব জেলাতেই দিনভর কুয়াশাচ্ছন্ন আবহাওয়া থাকবে বলে জানা গেছে। সেই কারণে দক্ষিণবঙ্গের১০ জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা। একইসঙ্গে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আজ পারদ নেমে যাবে ৮ ডিগ্রি সেলসিয়াস অবধি।

● উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়াও আলিপুরদুয়ার জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ। পাশাপাশি আজ দার্জিলিং এবং কালিম্পঙ জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনাও আছে। কালিম্পঙে শিলাবৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Related Articles