Hoop News

Weather Update: নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা, উত্তাল সমুদ্র নিয়ে জারি সতর্কতা

তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতে। চার জেলায় জারি করা হয়েছে কমলার সতর্কতা। বাকি জেলায় জারি করা হয়েছে আবার হলুদ সর্তকতা। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতে দুর্যোগ চলতে পারে, অন্যদিকে অক্ষরেখার প্রভাবে উত্তরেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এছাড়া অক্ষরেখার প্রভাবের জন্য উত্তরবঙ্গেও বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে।

উত্তরবঙ্গের মোট আট জেলাতে হলুদ সর্তকতাও জারি করা হয়েছে, আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে একেবারে বারণ করে দিয়েছে হাওয়া অফিস। সোমবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। মঙ্গলবার দক্ষিণের ৫ জেলায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে বুধবার ভারী বৃষ্টি হবে, দক্ষিণের তিন জেলাতেও।

উত্তরবঙ্গে আগামী শুক্রবার থেকে বৃষ্টি হতে পারে এবং বৃষ্টি হবে, সোমবার ও বুধবারে উত্তরের ৮ জেলাতে বৃষ্টির সঙ্গে সঙ্গে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে, মঙ্গলবার পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জানানো হয়েছে। উত্তরবঙ্গেও বৃষ্টি রয়েছে, উত্তরবঙ্গের সেই কবে থেকেই বৃষ্টি ক্রমশ চলছে, বৃষ্টির দাপট যেন কিছুতেই কমতে চাইছে না, অনেক ক্ষয়ক্ষতি হয়ে গেছে, কিন্তু তারপরেও উত্তরবঙ্গের আবহাওয়া ঠিক একই রকম আছে মাঝে মধ্যে কিছুদিন বন্ধ থাকলেও আবার পরে ঝেঁপে বৃষ্টি আসছে।

হাওয়া অফিসের বুলেটিন থেকে জানা যাচ্ছে, যে দক্ষিণ বাংলাদেশ এবং তার আশেপাশের অঞ্চলের ওপর দিয়ে একটা নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে যেটা প্রায় ৭.৫ কিলোমিটার উপরে অবস্থান করছে যার ফলে ক্রমে উত্তর এবং উত্তর পশ্চিম দিকে এগোতে নিম্নচাপ অপরে অক্ষরেখা ১৯শে আগস্ট সোমবার বাংলাদেশ এবং তার সংলগ্ন পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গার উপর দিয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

যার ফলে আগামী তিন চার দিন নিম্নচাপ পশ্চিম এবং উত্তর-পশ্চিমে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের উপর দিয়ে এগোতে থাকবে। যার ফলে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টি হতে পারে তার প্রভাবেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে সমুদ্রে উত্তাল থাকবে। এই মৎস্যজীবীদের পাশাপাশি যারা ভাবছেন উইকেন্ডে দীঘা বেড়াতে যাবেন তারাও কিন্তু খুব সাবধানের সমুদ্রে নামবেন।

Related Articles