Hoop News

Cyclone Update: রবিবার সমুদ্র উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মোকা’, রাজ্যে জারি সতর্কতা!

ইতিমধ্যে বঙ্গোপসাগরে ফুঁসছে প্রবল নিম্নচাপ। গভীর নিম্নচাপটি গতকালকেই পরিণত হয়েছে ঘূর্ণিঝড় মোকা-য়। গতকাল রাতেই সেটি আরও শক্তিশালী হয়েছে। আর এই নিয়ে আতঙ্ক বাড়ছে বাংলার উপকূলীয় এলাকায়। আমফান, আয়লার স্মৃতি এখনো দগদগে সেখানে। যদিও হাওয়া অফিসের তরফে কিছুটা স্বস্তি মিলেছে, তাও আতঙ্ক একটা থেকেই যাচ্ছে। কারণ মুহুর্মুহু বদলে যেতে থাকে সাইক্লোনের অভিমুখ।

অন্যদিকে বাংলায় ঘূর্ণিঝড় মোকা-র উল্টো প্রভাব পড়েছে। ঝড়-বৃষ্টি দূর অস্ত, দক্ষিণবঙ্গ জুড়ে লু-এর পরিস্থিতি তৈরি হয়েছে। গত কয়েকদিন কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। তবে সপ্তাহের শেষদিনে আবহাওয়া দফতরের পূর্বাভাস কিছুটা স্বস্তি দিয়েছে বঙ্গবাসীকে। আগামী ২৪ ঘন্টায় অনেকটা নামবে পারদ। পাশাপাশি একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাসও এই প্রতিবেদনে সাইক্লোন ও আবহাওয়ার আপডেট- সবই তুলে ধরা হল।

■ ‘মোকা’র অবস্থান ও গতিপথ: আবহাওয়া দপ্তরের সূত্র মারফত জানা গেছে, গতকাল রাত থেকে ঘণ্টায় প্রবল গতিতে মাটির দিকে এগিয়েছে মোকা। এটি ইতিমধ্যেই অতি প্রবল শক্তিশালী ঘুর্নিঝড়ের রূপ নিয়েছে। সম্ভাব্য ল্যান্ডফল লোকেশন মায়ানমারের সিতওয়ে সমুদ্র বন্দর। সমুদ্র পৃষ্ঠের ওপর দিয়ে আরও জলীয় বাষ্প সংগ্রহ করতে করতে মোকা এগিয়ে চলেছে। রবিবার বেলা সাড়ে বারোটা নাগাদ মোকার ল্যান্ডফল হতে পারে সেখানে। সে সময় তার সম্ভাব্য সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ১৬০-১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। অর্থাৎ, আগামী ২৪ ঘন্টায় সেখানে তান্ডব চলবে ‘মোকা’র।

■ রাজ্যে ঘূর্ণিঝড়ের সতর্কতা: ঘূ্র্ণিঝড় ‘মোকা’র সরাসরি প্রভাব বাংলায় না পড়লেও আগাম সতর্কতা হিসেবে শনিবার সকাল থেকেই দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের উপকূল থানা থেকে মাইকে প্রচার শুরু হয়েছে। এদিন সকাল থেকে কুলতলি ও মৈপিঠ থানার পক্ষ থেকে এলাকার মানুষকে সাবধান করা হয়েছে। উপকূলীয় গ্রামগুলির পাশাপাশি নদীপথে ও লঞ্চের মাধ্যমে কোস্টাল থানার পক্ষ থেকে প্রচার করা হচ্ছে। ইতিমধ্যে এইসব এলাকায় শুকনো খাবার, ত্রিপল মজুত করা হয়েছে। সুন্দরবনের প্রতিটি এলাকায় প্রশাসনের পক্ষ থেকে বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি বিশেষ বন্দোবস্ত করা হয়েছে দিঘা উপকূলেও। হোটেলে থাকা পর্যটকদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্ক করা হচ্ছে।

■ রাজ্যে বৃষ্টির পূর্বাভাস: ‘মোকা’ ঘূর্ণিঝড়ের দর্শন না মিললেও এর প্রভাবে রাজ্যের বেশ কয়েকটি জেলায় আগামী ২৪ ঘন্টায় বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। শনিবার থেকেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। সঙ্গে ৪০-৫০ কিমি/ঘন্টা বেগে দমকা হাওয়াও বইবে উপকূলবর্তী জেলাগুলিতে। এছাড়াও উত্তরবঙ্গের মালদা, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং, দার্জিলিঙে বৃষ্টি হবে আগামী ২৪ ঘন্টায় এবং ১৪ ও ১৫ তারিখ থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

■ রাজ্যে পারদের হেরফের: আগামী কয়েকদিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে বলে জানা গেছে। আগামী কয়েকদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করবে। জেলার তাপমাত্রাও কম থাকবে বলে জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা