whatsapp channel

Weather Forecast: প্রেম দিবসের আগেই বৃষ্টিভেজা আবহাওয়া! আবার কি রাজ্যে ফিরবে শীত!

গত বছর বাংলার বুকে পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করলেও ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গত বছর বাংলার বুকে পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করলেও ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। তবে বড়দিনের মরশুম থেকেই শীতের উপর কোপ ফেলেছিল পূবালী বাতাস। এই প্রভাব বজায় ছিল নতুন বছরের শুরুতেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল বছরের শুরুর দিনেও। তবে জানুয়ারির শেষ সপ্তাহে জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে।

কিন্তু ফেব্রুয়ারির শুরুতেই রাজ্যের বুক থেকে রীতিমতো গায়েব হয়েছিল কনকনে শীত। কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই উপরে উঠে গেছিল। পশ্চিমের জেলাগুলি, যেখানে জানুয়ারির শেষে শীত ছিল উত্তরবঙ্গের সমান, সেখানেও দেখা গেছিল পারদের ঊর্ধ্বগতি। তবে মেঘ কেটে যেতেই শীত আরেকবার দাপট দেখাচ্ছে রাজ্যজুড়ে। যদিও আগামী কয়েকদিন ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায় জেলায়। তবে আজ বৃষ্টির সম্ভাবনা নেই কোনো জেলায়। একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ সকালের দিকে কুয়াশাচ্ছন্ন থাকলেও বেলা বাড়ার সঙ্গে তার কেটে আকাশ পরিষ্কার হবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের একটু উপরে থাকলেও দিনশেষে শীত কিছুটা বজায় থাকবে শহরে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ কুয়াশার দাপট থাকবে দক্ষিণবঙ্গের সাতটি জেলা, অর্থাৎ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কয়েকটি এলাকায়। এর সঙ্গে আজ জেলায় জেলায় শীতের প্রভাব হালকা থাকবে বলেই জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং জেলায়। আজ ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরের প্রায় সব জেলাতেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা