whatsapp channel

Weather Forecast: দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তুমুল ঝড়বৃষ্টি, ভ্যাপসা গরম থেকে ২ দিন রেহাই

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে গ্রীষ্মকাল। তাই গত কয়েকমাসের তুলনায় এক্কেবারে বদলে গিয়েছে1 প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। যদিও গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই। বেশ কয়েকটি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে গ্রীষ্মকাল। তাই গত কয়েকমাসের তুলনায় এক্কেবারে বদলে গিয়েছে1 প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। যদিও গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছিল বসন্তের মাঝেই। বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের শুরু থেকেই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

তবে আগামী কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পাবে দক্ষিণবঙ্গবাসী। কারণ আগামীকাল থেকে রাজ্যের জেলায় জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হবে জেলায় জেলায়। তবে আজ পারদের ঊর্ধ্বগতি দেখা যাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তৈরি হবে তাপপ্রবাহের মতো অস্বস্তিকর অবস্থার। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আজ তাপপ্রবাহের প্রভাব দেখা যাবে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। একইসঙ্গে বাড়বে বাতাসের আর্দ্রতার পরিমান। ফলস্বরূপ ভ্যাপসা ও অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে জেলায় জেলায়। তবে সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূম জেলায়। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলায় থাকবে শুষ্ক আবহাওয়া।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গে অস্বস্তি বাড়লেও উত্তরবঙ্গের জেলাগুলিতে থাকবে স্বস্তিদায়ক আবহাওয়া। উত্তরের পাঁচটি জেলায় আজ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের এইসব জেলায় হালকা বৃষ্টিপাত ও হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। তবে আজ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা