আর পাওয়া যাবে না রেশন! এই কাজ না করলেই ফোনে মেসেজ পাঠাচ্ছে খাদ্য দফতর

রেশন কার্ড (Ration Card) বর্তমানে দেশের মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। দেশ জুড়ে বহু মানুষকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া হয়ে থাকে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের তরফে। রেশন কার্ড থাকলেই পাওয়া যায় বিনামূল্যে রেশন সামগ্রী। রাজ্যে মূলত পাঁচ ধরণের রেশন কার্ড চালু রয়েছে। প্রতিটি কার্ডের উপভোক্তারা ভিন্ন ভিন্ন পরিমাণ রেশন সামগ্রী পেয়ে থাকেন। প্রতি মাসে কোন কার্ডে কী পরিমাণ রেশন সামগ্রী পাওয়া যাবে তা খাদ্য দফতরের তরফেই নোটিশ জারি করে জানিয়ে দেওয়া হয়।

রেশনে দুর্নীতি রুখতে নয়া পদক্ষেপ নিয়েছে সরকার। সাধারণত মাসের শুরুতেই কোন কার্ডের উপভোক্তারা কত পরিমাণ রেশন সামগ্রী পাবেন তার একটি লিস্ট করে দেওয়া হয়। তবে এবার রেশন উপভোক্তাদের সংশ্লিষ্ট ফোন নম্বরে রাজ্য খাদ্য দফতরের তরফে মেসেজ পাঠিয়ে বলা হচ্ছে, রেশন কার্ড বন্ধ হয়ে যাবে। আসলে রেশন দুর্নীতি রুখতে আরো কড়া হয়েছে সরকার। তাই গ্রাহকদের ই কেওয়াইসি সংক্রান্ত মেসেজ পাঠানো হচ্ছে উপভোক্তাদের।

উল্লেখ্য, যাদের রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বর এবং আধার নম্বরের সঙ্গে রেশন কার্ড নম্বর নথিভুক্ত করা নেই, তাদেরকেই বেছে বেছে পাঠানো হচ্ছে এই মেসেজ। অনেক সময় আগে রেশনের বায়োমেট্রিক আপডেট করানো হলেও কোনো কারণ বছর ই কেওয়াইসি করানো হয়নি। উল্লেখ্য বাড়িতে বসেই অনলাইনে রেশনের সঙ্গে আধার নথিভুক্ত করানো যায়।

প্রথমেই যেতে হবে খাদ্য দফতরের ওয়েবসাইটে। সেখানে গিয়ে সিটিজেনস হোমে ক্লিক করতে হবে। এরপর এনকোয়ারিতে যেতে হবে। এরপর সার্চ ইওর রেশন কার্ড ডিটেলস অপশনে গিয়ে রেশন কার্ড নম্বর সার্চ করতে হবে। যদি ই কেওয়াইসি ঘরে নো দেখায় সেক্ষেত্রে ডু ই কেওয়াইসি তে ক্লিক করতে হবে। আবারও রেশন কার্ড নম্বর দিয়ে সার্চ বাটনে ক্লিক করলে ডিটেলস দেখাবে। তারপর লিঙ্ক আধার অ্যান্ড মোবাইল নম্বর এ টিক দিয়ে আধার নম্বর লিখতে হবে। এরপর ওটিপি দিয়ে তা সাবমিট করলেই ছবি সহ আধার এর ডিটেলস দেখানো হবে। এরপর ভেরিফাই অ্যান্ড সাবমিট এ ক্লিক করলেই প্রক্রিয়া সম্পূর্ণ হবে।