whatsapp channel

Winter Update: নিউ ইয়ার ইভে’ও ছন্নছাড়া শীত রাজ্যজুড়ে! নতুন বছরে পড়বে হাড়কাঁপানো ঠান্ডা?

ডিসেম্বরেও দক্ষিণবঙ্গ থেকে নিরুদ্দেশ শীত। যে মাসে ঠান্ডায় জুবুথুবু হওয়ার কথা, সেই মাসেই বেলা বাড়লে গায়ে রাখা যাচ্ছে না জ্যাকেট, সোয়েটার, চাদর। বড়দিন এভাবেই কেটেছে দক্ষিণবঙ্গে। শীতের উৎসবের মাঝেই যেন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ডিসেম্বরেও দক্ষিণবঙ্গ থেকে নিরুদ্দেশ শীত। যে মাসে ঠান্ডায় জুবুথুবু হওয়ার কথা, সেই মাসেই বেলা বাড়লে গায়ে রাখা যাচ্ছে না জ্যাকেট, সোয়েটার, চাদর। বড়দিন এভাবেই কেটেছে দক্ষিণবঙ্গে। শীতের উৎসবের মাঝেই যেন ‘লাপাতা’ হয়েছে কনকনে ঠান্ডা। সামনেই নিউ ইয়ার। তবে নিউ ইয়ারের আগেও শীত নিয়ে তেমন কোনো আশার কথা শোনাতে পারেনি হাওয়া অফিস। কটন পারদ পতন তো দূরের কথা, রোদ উঠলে শীতের হালকা প্রভাবও কেটে যাচ্ছে আবহাওয়া থেকে।

Advertisements

হওয়া অফিস জানিয়েছে যে, এই মুহূর্তে বাংলাদেশে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। আর সেই কারণেই রাজ্যে অবাধে উত্তুরে হাওয়া প্রবেশ করতে পারছে না। তার জায়গায় বঙ্গে প্রবেশ করছে পুবালি হাওয়া। পাশাপাশি জলীয় বাষ্পও রাজ্যে প্রবেশ করায় তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে এবং জাঁকিয়ে শীত পড়ছে না। চলতি সপ্তাহে হাওয়া বদলের কোনও সম্ভাবনা নেই। নতুন সপ্তাহ থেকে ধীরে ধীরে বদলাতে পারে আবহাওয়া। ঠান্ডাও পড়বে বলে জানা যাচ্ছে। এখন একনজরে দেখে নিন কেমন থাকবে আজকের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। আগামীকালও এমনই আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় আবহাওয়া মোটের উপর শুস্ক থাকবে। তবে আজ প্রায় সব জেলাতেই পারদের পতন ব্যাহত হবে দক্ষিণবঙ্গে। আগামী এক সপ্তাহ এরকমই হালকা শীত থাকবে জেলায় জেলায়, এমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তবে ভোরের দিকে কুয়াশাচ্ছন্ন থাকবে জেলার আকাশ।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার আবহাওয়া থাকবে মূলত শুস্ক। আজ উত্তরবঙ্গের কোনো জেলায় সেভাবে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে শীতের প্রভাবে কোনো কাটছাঁট হবেনা আজকেও।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা