Advertisements

Weather Forecast: এখনো ২ দিন চলবে তাপপ্রবাহ, সতর্কতা জেলায় জেলায়, কবে হবে স্বস্তির বৃষ্টি!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

বাংলায় দিন দিন চড়ছে পারদ। বৈশাখের শুরু থেকেই বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছিল তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। এমনকি শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে গিয়েছে এই ক’দিনে। আগামী কয়েকদিনে তাপপ্রবাহের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

রাজ্যের বুকে ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি বা কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস থাকলেও সেটি অপাতত নেই। অন্তত আগামী দু’দিন তো আবহাওয়া স্বস্তিদায়ক হওয়ার কোনরূপ সম্ভাবনা নেই। হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে যে এই চরম তাপপ্রবাহ এখন সপ্তাহখানেক চলবে জেলায় জেলায়। তবে তারপর বৃষ্টি হতে পারে জেলায় জেলায়। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। সেই কারণেই আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। তাই দিনভর অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূম এবং বাঁকুড়া এই সাত জেলায়। এছাড়াও আজ তাপপ্রবাহের হলুদ সতর্কতা জারি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও গাঙ্গেয় সমভূমির কিছু অংশে। তবে আগামী রবিবার ঝড়বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া , মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের সঙ্গে অস্বস্তি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরের কোনো জেলায় আজ ঝড়বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। তবে আগামীকাল থেকে উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় আবহাওয়া শুষ্ক ও তুলনামূলক বেশি গরম থাকতে পারে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow