মাধ্যমিক পাশেই পেতে পারেন সরকারি চাকরি, কোন পদগুলি আপনার জন্য খোলা রয়েছে জানেন!

বর্তমানে চাকরির যে দুরবস্থা সেখানে চাকরি পাওয়াটাই একটা বিশাল চ্যালেঞ্জের ব্যাপার। সম্প্রতি রাজ্যের চাকরির দুর্নীতির খবর সামনে আসছে, আগামী দিনে আরও এই দিনগুলো দুর্বিসহ হয়ে উঠবে। প্রতিনিয়ত চাকরির দুশ্চিন্তা গ্রাস করছে। সকলে জীবনে নিজেকে ক্যারিয়ার নিয়ে চিন্তিত হয়ে পড়ছে, নতুন প্রজন্ম শিক্ষাগত যোগ্যতা থাকার সত্বেও সঠিক চাকরি পাচ্ছে না। কিন্তু আপনি যদি চান আপনি মাধ্যমিক পাশ হয়েও পেতে পারেন অসাধারণ কয়েকটি চাকরি, তাই আর দেরি না করে আমাদের এই প্রতিবেদন দেখে নিন, মাধ্যমিক পাস করলেও আপনার সামনে কোন কোন চাকরি খোলা আছে।

দেখে নেওয়া যাক নূন্যতম মাধ্যমিক পাশ হলে কোন কোন চাকরি ক্ষেত্রে আবেদন করতে পারবেন।
ক) ফুড সাব ইন্সপেক্টর
খ) পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল
গ) রেলওয়ে গ্রুপ ডি
ঘ) গ্রামীণ ডাক সেবক
ঙ)  কলকাতা পুলিশ কনস্টেবল

ক) ফুড সাব ইন্সপেক্টর : এই পদে আবেদন করতে ন্যূনতম যোগ্যতার প্রয়োজন হবে, মাধ্যমিক পাস বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হলেই আপনি এর জন্য আবেদন করতে পারবেন, মাসে মাসিক বেতন পেতে পারেন ২২,৭০০ থেকে ৫৮, ৮০০ টাকা পর্যন্ত।

খ) পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল : মাধ্যমিক পাশ হলেই আপনি এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। এই চাকরির জন্য আপনার বয়স হতে হবে ১৮ থেকে ৩০ এর মধ্যে। মাসিক বেতন ২২,৫০০ থেকে ৫৮,৮০০ টাকা হতে পারে।

গ) রেলওয়ে গ্রুপ ডি : রেলওয়ে রিক্রুটমেন্টে আবেদন করতে চাকরি প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে। শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস। এই পদের চাকরি মাসিক বেতন ২২,০০০ টাকা দেখে ২৫,০০০ টাকা পর্যন্ত দেওয়া হয়।

ঘ) গ্রামীণ ডাক সেবক : ১৮ থেকে ৪০ বছর বয়স পর্যন্ত এই পদে আবেদন করার যোগ্য। এই আবেদনের জন্য নুন্যতম শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন মাধ্যমিক পাশ। এই পদের মাসিক বেতন ১০ হাজার টাকা থেকে শুরু।

ঙ) কলকাতা পুলিশ কনস্টেবল : এই পদে আবেদনের জন্য চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ এর মধ্যে। মাসিক বেতন ২২,৫০০ থেকে শুরু করে ৫৮,৫০০ টাকা পর্যন্ত।