কেন্দ্রের এই প্রকল্পের অনুকরণে নতুন উদ্যোগ বাংলায়, নয়া প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

কেন্দ্র এবং রাজ্য সরকারের উদ্যোগে সাধারণ মানুষের জন্য বেশ কিছু প্রকল্প (Government Scheme) চালু করা হয়েছে। কিছু কিছু প্রকল্পের আওতায় তারা সরাসরি আর্থিক সাহায্য পান। আবার কিছু কিছু প্রকল্পের আওতায় তারা অন্যরকম ভাবে নানান সুযোগ সুবিধা পেয়ে থাকেন। কেন্দ্রীয় সরকারের এমন একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী আবাস যোজনা। এই প্রকল্পের আওতায় গৃহহীনদের মাথার উপরে পাকা ছাদ গড়ে দেওয়া হয়।

এবার কেন্দ্রের মতো রাজ্যেও শুরু হল এমন এক প্রকল্প। ২১ শে জুলাই এর মঞ্চ থেকে নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পটির নাম হল বাংলার বাড়ি প্রকল্প। মুখ্যমন্ত্রী জানান, ডিসেম্বর মাস থেকে বাংলার বাড়ি প্রকল্পটি শুরু করা হবে। অর্থাৎ চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই এই বাংলার বাড়ি প্রকল্পটি শুরু করা হবে।

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বহু নিম্নবিত্ত মানুষ উপকৃত হতে চলেছেন। প্রধানমন্ত্রী আবাস যোজনার মতোই এই প্রকল্পের মাধ্যমেও গরীব মানুষের পাকা বাড়ির স্বপ্ন পূরণ হবে বলে আশা করা যাচ্ছে। মুখ্যমন্ত্রী এর আগে বলেছিলেন, বিগত ১২ বছরে বাংলায় ৪৩ লক্ষ বাড়ি করে দেওয়া হয়েছে। কিন্তু ১১ লক্ষ লোকের বাড়ির তালিকা এখনো পড়ে রয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে। এরপরেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ওই ১১ লক্ষ মানুষের জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা খরচ করে তৈরি করে দেওয়া হবে বাড়ি।

উল্লেখ্য, একুশে জুলাইয়ের মঞ্চ থেকে রাজ্যের আরো একটি প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার নিয়েও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একুশে জুলাইয়ের মঞ্চ থেকে তিনি ঘোষণা করেন, লক্ষ্মীর ভাণ্ডার যেমন চলছে তেমনি চলবে। তিনি আরো বলেন, যারা যারা লক্ষ্মীর ভাণ্ডার এর জন্য আবেদন করেছিলেন, কিন্তু এখনো টাকা পাননি, তারা কিছুদিন অপেক্ষা করুন। পুজোর পরেই সবাই ভাতার টাকা পেয়ে যাবেন বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।