আয়কর ফাঁকি দিতে গিয়ে আরো বেশি খসবে টাকা, নতুন নিয়মে বিপাকে মধ্যবিত্ত

নির্দিষ্ট পরিমাণ আয় করলে আয়কর (Income Tax) দিতে হয় সরকারকে। তবে আয়কর বাঁচানোর জন্য কিছু উপায় রয়েছে। অনেকেই এক্ষেত্রে বাড়ি ভাড়া বাবদ আয়কে ব্যবসায়িক আয় হিসেবে দেখিয়ে থাকেন রিটার্ন ফাইল করার সময়। তবে এবার থেকে বন্ধ হচ্ছে সুখের পথ। উপরন্তু যারা বাড়ি ভাড়া দিয়ে আয় করতেন, এবার থেকে তাদের বেশি টাকা কর দিতে হতে পারে। কারণ এবার থেকে আয়কর রিটার্ন ফাইল করার সময় বাড়ি ভাড়া প্রাপ্ত টাকা রাখতে হবে প্রপার্টি থেকে আয় বিভাগের অধীনে।

সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, অনেক করদাতারাই বাড়ি ভাড়া থেকে হওয়া আয় রিটার্ন ফাইল করার সময় ভুল ট্যাক্স হেডে দেখাচ্ছেন। এই আয়ের অঙ্ককে ব্যবসায় লাভের খাতায় দেখিয়ে আয়করের পরিমাণ কমানো হচ্ছে। এই আয়কে সম্পত্তি থেকে আয় এর অধীনে দেখাতে হবে। তিনি আরো বলেন, আয়কর আইনের ২৮ নম্বর ধারা সংশোধন করে স্পষ্ট করে দেওয়া হবে যে বাড়ি ভাড়া থেকে হওয়া আয় আর ব্যবসায় লাভ ক্ষতির অধীনে রাখা যাবে না। যারা এতদিন ধরে বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয়ের অঙ্ক ট্যাক্স কমাতে ব্যবসায় লাভের অধীনে দেখিয়ে আসছিলেন তাদের আরো বেশি টাকা আসবে বলে জানা যাচ্ছে।

বাজেটে আরও বলা হয়েছে, ৫০ লক্ষ টাকার বেশি দামের কোনো স্থাবর সম্পত্তি বিক্রি করার ক্ষেত্রে যদি একাধিক ক্রেতা বা বিক্রেতা যুক্ত থাকেন সেক্ষেত্রে এই লেনদেনে এবার থেকে ১ শতাংশ টিডিএস কাটা হবে। আয়কর আইনের ১৯৪ আই এ ধারায় সংশোধন করে বিষয়টিকে স্পষ্ট করে দেওয়া হবে। আগামী অর্থবর্ষ থেকে অর্থাৎ ২০২৫ এর ১ লা এপ্রিল থেকে এই নয়া নিয়মগুলি কার্যকর হতে চলেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

সরকারের তরফে বলা হয়েছে, কোনো একটি স্থাবর সম্পত্তির দাম ৫০ লক্ষ টাকা বা তার বেশি হলে একসঙ্গে একাধিক ব্যক্তি যদি সেই সম্পত্তিটি কেনেন, তবে স্ট্যাম্প ডিউটির ভ্যালু ৫০ লক্ষ টাকার বেশি হলেও এক একজন ক্রেতা ৫০ লক্ষ টাকার কম দিচ্ছেন। কোনো টিডিএস কাটা হচ্ছে না তাদের থেকে। কিন্তু সরকারের বক্তব্য, আয়কর আইনের ১৯৪ আই এ ধারার মূল লক্ষ্য এটা ছিল না। তাই নতুন করে এই ধারায় আনা হবে সংশোধন।