Advertisements

Business Idea: বাড়িতে বসেই লক্ষীলাভ, লাখ লাখ টাকা রোজগার হবে এই ক্ষুদ্র ব্যবসায়

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা থেকে আপনি ভালো মুনাফা অর্জন করতে পারবেন।

বর্তমান সময়ে ক্রমবর্ধমান হারে বাড়ছে হার্বাল বা ভেষজ পণ্যের চাহিদা। তাই এই পণ্যের ব্যবসা একটি লাভজনক বিকল্প হতে চলেছে। কারণ হার্বাল তেলের উৎপাদন যার চাহিদা সাম্প্রতিক বছরগুলোতে স্কিন কেয়ার সেগমেন্ট-এর ক্ষেত্রে অভূতপূর্ব বৃদ্ধি পেয়েছে। এটিকে কার্নেল তেলও বলা হয়। এই গন্ধহীন তেলটি এপ্রিকটের বীজ বা কার্নেল থেকে মন্থন করা হয়। এপ্রিকট অয়েল প্রসেসিং ইউনিটের জন্য প্রকল্পের মোট খরচ হবে প্রায় ১১ লক্ষ টাকা। এর মধ্যে আপনি পাবেন ৫.৮৫ লক্ষ টাকার মেয়াদী ঋণ, ৩.৮৬ লক্ষ টাকার ওয়ার্কিং ক্যাপিটাল। তবে এই ব্যবসায় আপনাকে আপনার নিজস্ব মূলধন হিসেবে ১ লক্ষ টাকার মক্ত বিনিয়োগ করতে হবে৷

এবার দেখে নেওয়া যাক যে কিভাবে এই ব্যবসা শুরু করতে হবে। এই বিশেষ ভেষজ তেলের সম্পূর্ণ শিল্প সেটআপের জন্য প্রয়োজনীয় আনুমানিক মোট জায়গা দরকার পড়বে অনেকটাই। কাঁচামাল মজুত, তার প্রসেসিং, প্রোডাক্ট মজুত সহ একাধিক কাজের জন্য ১০০-১২০০ বর্গফুট জায়গার প্রয়োজন হবে। এবার প্রতিটি ইউনিটের জন্য মোট জনবল হিসাবে আপনার ১০ জন শ্রমিকের প্রয়োজন হবে। তবে ঠিকমতো চালাতে পারলে এই ব্যবসা থেকে মাসে লক্ষ লক্ষ টাকা রোজগার করা সম্ভব হবে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow