whatsapp channel

RBI Announcement: বদলে যাচ্ছে ক্রেডিট ও ডেবিট কার্ডের এই নিয়ম, পুজোর মাসেই বড় ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের

কয়েকদিন আগেই শুরু হয়েছে অক্টোবর মাস। উৎসবের মাস বলা হয় অক্টোবরকে। তবে এখন আপনার জেনে রাখা উচিত যে আসন্ন অক্টোবর মাস থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম। প্রতি মাসের শুরুতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কয়েকদিন আগেই শুরু হয়েছে অক্টোবর মাস। উৎসবের মাস বলা হয় অক্টোবরকে। তবে এখন আপনার জেনে রাখা উচিত যে আসন্ন অক্টোবর মাস থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম। প্রতি মাসের শুরুতেই কিছু না কিছু নিয়ম বদলে যায়। এর প্রভাব সাধারণ নাগরিকদের উপরেও পড়ে। আর এবারেও তার অন্যথা হচ্ছে না। অক্টোবর মাসের শুরু থেকেই আর্থিক লেনদেন থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে একাধিক নিয়ম বদলে যাচ্ছে।

Advertisements

সম্প্রতি, অক্টোবর মাসে রদবদল ঘটার কিছু বিষয়কে নিয়ে নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। একদিকে যেমন এই মাস থেকে ক্রেডিট ও ডেবিট কার্ড নেওয়ার নিয়মে ঘটেছে পরিবর্তন, তেমনই অন্যদিকে এই মাস থেকে বদলে যাচ্ছে বিনিয়োগের কিছু নিয়ম। এছাড়াও কিছু স্কিমের ক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে সুদের হার। এছাড়াও ব্যাংকিংয়ের একটি নিয়মকে বদলে ফেলা হচ্ছে এই মাস থেকেই। এখন একনজরে দেখে নিন যে কোন কোন বিষয়গুলি বদলে গেছে অক্টোবরের শুরু থেকে।

Advertisements

● ২০০০ টাকার নোট অচল: এবছর মে মাসে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করে। তা সত্ত্বেও, নোটগুলো চালু থাকার ডেডলাইন ছিল ৩০ সেপ্টেম্বর, ২০২৩। তার আগেই এই নোট ব্যাঙ্কে জমা দেওয়ার নির্দেশিকা দিয়েছিল RBI। তবে সেই তারিখ বাড়িয়ে করা হয়েছে ৭ ই অক্টোবর।

Advertisements

● আধার কার্ড লিঙ্ক: অক্টোবর থেকে স্মল সেভিংস ইনভেস্টমেন্টের সঙ্গেও আধার ও প্যান সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে। অর্থাৎ এবার থেকে পিপিএফ, পোস্ট অফিস সেভিং স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনার সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাতেই হবে।

Advertisements

● ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়ম পরিবর্তন: রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলিকে একটি নির্দেশিকা দিয়ে জানিয়েছে যে এবার থেকে কোনো গ্রাহককে ক্রেডিট ও ডেবিট কার্ড দেওয়ার ক্ষেত্রে একাধিক বিকল্প দিতে হবে। সেখান থেকে গ্রাহক নিজের পছন্দের কার্ড বেছে নিতে পারবেন।

● সুদ বৃদ্ধি: পোস্ট অফিসের একটি জনপ্রিয় স্কিম হল রেকারিং ডিপোজিট। অক্টোবর থেকে এই স্কিমে সুদের হার বাড়ানোর সিধান্ত নিয়েছে ভারতীয় ডাকবিভাগ। এবার থেকে এই বিনিয়োগে মিলবে ৬.৭% সুদ।

● বিদেশ ভ্রমণের খরচ পরিবর্তন: অক্টোবর থেকে বিদেয়াঃ যাওয়ার খরচ বাড়ছে ভারতীয়দের জন্য। উৎসবের মরশুমে এই খবর মোটেই শুভ নয়। জানা গেছে, অক্টোবর থেকে ৭ লক্ষ টাকা অবধি ট্যুর প্যাকেজের জন্য ৫ শতাংশ TCX দিতে হবে৷ তবে এই ট্যুর প্যাকেজের খরচ যদি ৭ লক্ষ টাকার বেশি হয়, সেক্ষেত্রে ট্যুর প্যাকেজের জন্য ভ্রমণকারীকে ২০ শতাংশ TCS দিতে হবে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা