নতুন সরকার হতেই বন্ধ ফ্রি রেশন! কেন্দ্রীয় বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের

লোকসভা নির্বাচনে জিতে কেন্দ্রে সরকার গঠন করেছে এনডিএ। নতুন সরকার গঠনের পর মঙ্গলবার পূর্ণাঙ্গ কেন্দ্রীয় বাজেট (Union Budget) পেশ করা হল। এই বাজেট নিয়ে নানান কথাই শোনা যাচ্ছিল। চলছিল নানান জল্পনা। আয়করের পাশাপাশি রেশন ব‍্যবস্থা নিয়েও অনেকে চিন্তায় ছিলেন। অবশেষে বাজেটে বিনামূল‍্যে রেশন নিয়ে বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

মঙ্গলবার পেশ হয়েছে কেন্দ্রীয় বাজেট। এবারের বাজেটে একদিকে যেমন বেশ কিছু জিনিসের দাম কমেছে, তেমনি আবার কিছু জিনিসের দাম বেড়েছে। সোনা, রূপো, মোবাইল ফোনের দাম কমায় অনেকটাই সুবিধা হয়েছে মধ‍্যবিত্তের। তবে যে বিষয়টির দিকে সকলেরই নজর ছিল তা হল রেশন সংক্রান্ত ঘোষণা। আর কতদিন বিনামূল‍্যে রেশন পাওয়া যাবে তা নিয়ে চলছিল জল্পনা।

উল্লেখ‍্য, করোনার সময় থেকে দেশে চালু হয়েছিল বিনামূল‍্যে রেশন বন্টন ব‍্যবস্থা। দেশের কোটি কোটি মানুষ এই কয়েক বছর ধরে বিনামূল‍্যে রেশনে চাল, গম পেয়ে আসছেন। রেশন কার্ড বিশেষে রেশন সামগ্রী বাড়ে বা কমে। মাঝে একাধিক বার গুঞ্জন শোনা গিয়েছিল যে করোনা পর্ব যেহেতু শেষ হয়ে গিয়েছে, এবার বিনামূল‍্যে রেশন দেওয়াও বন্ধ হয়ে যেতে পারে। তবে এদিনের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্পষ্ট করে দেন যে, আগামী আরো ৫ বছর বিনামূল‍্যে রেশন ব‍্যবস্থা চালু থাকবে। ভোটের আগেই এমন ঘোষণা করা হয়েছিল দেশবাসীর উদ্দেশে। এবার বাজেটেও সেটাই স্পষ্ট করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

গোটা দেশে বহু মানুষ এখনও রয়েছেন দারিদ্রসীমার নীচে। দিন আনা দিন খাওয়া মানুষগুলির জন্য বড় সুবিধা করে দেয় কেন্দ্রীয় তথা রাজ্য সরকার। অন‍্যদিকে বর্তমানে রাজ্যে RKSY, SPHH,PHH ও AAY এই চারটি রেশন কার্ড রয়েছে। RKSY এর অধীনে আবার RKSY I এবং RKSY II এই দুটি ভাগ রয়েছে। রেশন কার্ড অনুযায়ী প্রতি মাসে বিনামূল্যে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন গ্রাহকরা।