Hoop News

Ration Card: উৎসবের মরশুমে বাম্পার খবর, নভেম্বর মাসে অতিরিক্ত ফ্রি রেশন রাজ্যবাসীর

এই শতাব্দীতে দাঁড়িয়েও দেশে এখনো দারিদ্র্য সীমার নীচে বসবাস করা মানুষের সংখ্যা প্রচুর। এই সমস্ত দিন আনা দিন খাওয়া মানুষদের জন্য কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের তরফে ফ্রি রেশন (Free Ration) ব্যবস্থার ফলে তাদের রোজের খাবার নিয়ে চিন্তা কম করতে হয়। উপরন্তু করোনা কালের সময় থেকেই দুই সরকারের তরফে সর্ব সাধারণের জন্য বিনামূল্যে রেশন দেওয়ার বন্দোবস্ত করা হয়েছে। এবার নতুন সুখবর পাওয়া গিয়েছে। নভেম্বর মাসে বরাদ্দ রেশনের পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে সরকারের তরফে।

প্রত্যেক মাসের শুরুতেই কতটা রেশন দেওয়া হবে তা জানিয়ে দেওয়া হয় সরকারের তরফে। সরকারি বিজ্ঞপ্তি দিয়ে বরাদ্দ রেশনের পরিমাণ বলে দেওয়া হয়। সেই মতো নভেম্বর মাসে অতিরিক্ত রেশন দেওয়া হবে বলে জানানো হয়েছে সরকারের তরফে। দুর্গাপুজো হয়ে গেলেও উৎসবের মরশুম এখনো শেষ হয়নি। এর মধ্যেই এমন খবরে একটা বড় চিন্তা যে রাজ্যবাসীর কমেছে তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু নভেম্বর মাসে অতিরিক্ত রেশন কোন কোন কার্ড গ্রাহকরা পাবেন, আগেভাগেই জেনে নিন যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য।

সবার আগে জানা দরকার, পশ্চিমবঙ্গে কতগুলি এবং কত ধরণের রেশন কার্ড রয়েছে। জানিয়ে রাখি, মূলত AAY, SPHH, PHH, RSKY-I, RSKY-II এই পাঁচ ধরণের রেশন কার্ড রয়েছে রাজ্যে, যেগুলির উপভোক্তারা আলাদা আলাদা পরিমাণে খাদ্যসামগ্রী পেয়ে থাকেন রেশন থেকে। প্রথমেই আসা যাক AAY রেশন কার্ডের কথায়। এই কার্ডের উপভোক্তারা পরিবার পিছুমাসে বিনামূল্যে ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা ১৪ কেজি গম পেয়ে থাকেন। এছাড়াও রেশন থেকে ১ কেজি চিনি কিনতে হলে ১৩.৫০ টাকা দিতে হবে তাদের। তবে যে সমস্ত AAY রেশন কার্ড গ্রাহকদের বাড়ি রাজ্যের জঙ্গলমহল এলাকায় এবং পরিবারে সদস্য সংখ্যাও তিন জনের বেশি, তারা এই নভেম্বর মাসে আরো ৮ কেজি চাল এবং ৩ কেজি গম পাবেন।

SPHH রেশন কার্ডের উপভোক্তারা বিনামূল্যে ৩ কেজি করে চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম পাবেন। নভেম্বর মাসে এর বেশি আর কিছু পাবেন না তারা। PHH কার্ডের উপভোক্তারাও মাসে SPHH এর মতোই একই পরিমাণ খাদ্যসামগ্রী পাবেন। পাশাপাশি নভেম্বর মাসে আরো ৬ কেজি চাল অতিরিক্ত পাবেন তারা। RSKY-I কার্ডের উপভোক্তারা মাসে পরিবারের সদস্য পিছু ৫ কেজি করে চাল বিনামূল্যে রেশন থেকে পেয়ে থাকেন। এছাড়াও কিছু অতিরিক্ত টাকা দিয়ে রেশন থেকে চিনি, তেল, নুন, ছোলা কিনতে পারেন। তবে নভেম্বর মাসে মাথাপিছু অতিরিক্ত ৬ কেজি করে চাল পাবেন এই কার্ডের উপভোক্তারা। RSKY-II রেশন কার্ডের উপভোক্তারা মাসে ২ কেজি করে চাল পাবেন রেশষ থেকে। তবে নভেম্বর মাসে তারাও অতিরিক্ত কিছু পাবেন না। জানিয়ে রাখি, চা শ্রমিক এবং পার্বত্য এলাকার বাসিন্দারা নভেম্বর মাসেও অতিরিক্ত রেশন পাবেন।

Related Articles