whatsapp channel

Important Dates: নভেম্বরের এই তারিখগুলি মিস করলেই সমস্যা! TDS, আয়কর ইত্যাদি

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে পালিত হয়েছে দীপাবলি। তবে বাংলায় এখনো উৎসব শেষ হয়নি। কারণ এরপর রয়েছে কার্তিক পুজো। তারপরেই বিয়ের মরশুম শুরু হবে। তাই এই সম্পয় অনেকেরই অনেক বিশেষ আর্থিক পরিকল্পনা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে পালিত হয়েছে দীপাবলি। তবে বাংলায় এখনো উৎসব শেষ হয়নি। কারণ এরপর রয়েছে কার্তিক পুজো। তারপরেই বিয়ের মরশুম শুরু হবে। তাই এই সম্পয় অনেকেরই অনেক বিশেষ আর্থিক পরিকল্পনা থাকে। কিন্তু এই মাস বদল নিয়ে খবর কেন? এই প্রশ্ন নিশ্চয়ই আপনার মনেও ঘুরপাক খাচ্ছে! তাহলে আপনার জেনে রাখা উচিত যে নভেম্বর মাসে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম। আর সেগুলি সকলের জেনে রাখা উচিত।

প্রতি মাসের শুরুতেই কিছু না কিছু নিয়ম বদলে যায়। এর প্রভাব সাধারণ নাগরিকদের উপরেও পড়ে। আর এবারেও তার অন্যথা হচ্ছে না। নভেম্বর মাসের শুরু থেকেই আর্থিক লেনদেন সহ একাধিক ক্ষেত্রে বিভিন্ন নিয়ম পরিবর্তন হচ্ছে। কারণ, এই নভেম্বরে রয়েছে একাধিক ডেডলাইন। অর্থ সংক্রান্ত বিষয়ে একাধিক শেষ তারিখ রয়েছে এই মাসেই। তাই সেগুলি মাথায় রাখাটাও জরুরি। একনজরে দেখে নিন, নভেম্বরের কোন দিনে কোন কাজের শেষ তারিখ রাখা হয়েছে।

● ১৪ নভেম্বর, ২০২৩: এই দিনটি হল এক বিশেষ টিডিএস জমা দেওয়ার শেষ তারিখ। সেপ্টেম্বরে আয়কর আইনের ১৯৪-আইএ ধারা, ১৯৪আইবি ধারা, ১৯৪এম ধারা এবং ১৯৪এস ধারার আওতায় যে ট্যাক্স কাটা হয়েছিল, তার সার্টিফিকেট জমা দিতে হবে এই তারিখের মধ্যে।

● ১৫ নভেম্বর, ২০২৩: এই তারিখের আগেই একাধিক কাজ সেরে রাখুন। কারণ এটিই এইসব কাজের ডেডলাইন। দ্বিতীয় ত্রৈমাসিকের টিডিএস সার্টিফিকেট জমা, সরকারি অফিসকে ফর্ম 24G জমা, অক্টোবরের লেনদনের ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জকে ফর্ম ৩বিবি’তে স্টেটমেন্ট জমা।

● ৩০ নভেম্বর, ২০২৩: এই দিনের আগেও একাধিক কাজ সেরে নিতে হবে। সেগুলি হল (১) আন্তর্জাতিক বা নির্দিষ্ট ঘরোয়া লেনদেনের ক্ষেত্রে আয়কর আইনের 92E ধারার আওতায় ইনকাম রিটার্ন জমা সহ ২০২২-২৩ বছরের জন্য ফর্ম 3CEAA জমা। (২) আয়কর আইনের 5D, 5E এবং 5F ধারার আওতায় গবেষণা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, কলেজ এবং ভারতীয় বৈজ্ঞানিক গবেষণা প্রতিষ্ঠানের কোম্পানির স্টেটমেন্ট জমা। (৩) আয়কর আইনের ১৩৯ (১) ধারার দুই নম্বর অনুচ্ছেদের (ক) উপধারার আওতায় থাকলে ২০২৩-২৪ অ্যাসেসমেন্ট ইয়ারের জন্য সাত নম্বর আইটিআর ফর্ম জমা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা