whatsapp channel

Business Idea: বাড়িতেই শুরু করুন পেঁয়াজের এই লাভজনক ব্যবসা, রোজগার হবে লাখের অঙ্কে

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। কারণ একটি ব্যবসা শুরু করতে গেলে অনেকগুলি বিষয় আগে থেকে ভেবে রাখতে হয়। ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই। তবে এই প্রতিবেদনে আপনার জন্য এমন একটি ব্যবসার সন্ধান রয়েছে যা থেকে আপনি ভালো মুনাফা অর্জন করতে পারবেন। বিশেষ করে গ্রামের নাগরিকদের জন্য এই ব্যবসা আরো বেশি লাভজনক।

আর এই লাভজনক ব্যবসাটি হল পেঁয়াজের পেস্টের ব্যবসা। এখন বর্তমানে পেঁয়াজ ছাড়া যেমন কারো রান্নাবান্না অসম্ভব, তেমনই পেঁয়াজ আরো অনেক হোটেল না রেস্তোরাঁয় বিপুল পরিমানে প্রয়জন পড়ে। এক্ষেত্রে হাতের কাছে পেঁয়াজের পেস্ট পাওয়া গেলে তো সোনায় সুহাগা। তাই এই ব্যবসায় যে লাভ হবে, তা জোর দিয়েই বলা যায়। এবার বাড়ির পাশেই এর একটি ছোট্ট প্রোডাকশন ইউনিট তৈরি করতে হবে। সেখানে লাগবে ফ্রাইং প্যান, অটোক্লেভ স্টিম কুকার, ডিজেল ফার্নেস, জীবাণুমুক্ত ট্যাঙ্ক, ছোট বাসন, মগ, কাপ ইত্যাদি। তবে উৎপাদিত দ্রব্য ছাড়াও এই ব্যবসায় বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় প্যাকেজিং। তাই সেদিকে বিশেষভাবে নজর দিতে হবে।

এবার আসি এই ব্যবসার আয় ও ব্যয়ের হুসেব প্রসঙ্গে। এই ব্যবসার একটি প্রোসেসিং ইউনিট শুরু করতে হলে মোটামুটি ৪ লক্ষ টাকা খরচ করতে হবে। তবে হাতে মূলধন না থাকলেও চিন্তা নেই। কারণে কেন্দ্রীয় আৰকার এই ধরণের ক্ষুদ্র উদ্যোগকে দাঁড় করাতে মুদ্রা লোন দিয়ে থাকে। সেখান থেকে লোন পাওয়া যাবে কম সুদের হারে। এবার আসি লাভের কথায়। এই ব্যবসায় বছরে ৭ লক্ষ টাকা অবধি রোজগার করা যায়। সেক্ষেত্রে এটি পরবর্তীকালে একরি বড় ব্যবসার রূপ নিতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা