whatsapp channel

DA Update: উৎসবের মরশুমেই মিলবে বকেয়া মহার্ঘভাতা, DA প্রসঙ্গে বড় সিদ্ধান্ত নিতে পারে সরকার

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন সরকারি কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

২০২৩-এর শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এসেছিল বড়সড় সুখবর। বছরের শুরুতেই খুশির জোয়ারে ভেসেছিলেন সরকারি কর্মচারীরা। কারণ জানুয়ারিতেই কেন্দ্র সরকারের কর্মীদের মহার্ঘভাতা একলাফে বেড়েছিল অনেকটা। বছরের প্রথম মহার্ঘভাতা বৃদ্ধির সময় ৪ শতাংশ হারে বেড়েছিল মহার্ঘভাতা। ফলে একলাফে ৩৮ শতাংশ থেকে বেড়ে সেটি হয়েছিল ৪২ শতাংশ। আর তারপর থেকেই বছরের দ্বিতীয় মহার্ঘভাতা বৃদ্ধির অপেক্ষায় দিন গুনছেন তারা।

Advertisements

সম্প্রতি, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একটি বড় আপডেট এসেছে যারা মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কেন্দ্র ২০২৩ সালের অক্টোবরে উৎসবের মরশুমে মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে। সরকারের এই সিদ্ধান্ত অবশ্যই তাদের জন্য আনন্দ বয়ে আনবে। এই বৃদ্ধি সপ্তম ওই কমিশনের অধীনেই হবে বলে জানা গেছে। উল্লেখ্য, অনেকদিন ধরেই মহার্ঘভাতা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল কেন্দ্রীয় সরকারের একাধিক দফতরের কর্মীরা। আর এবার সেই দাবি উৎসবের মরশুমে পূরণ করা হতে পারে।

Advertisements

এই বিষয়ে অর্থ মন্ত্রকের একজন আধিকারিক বলেন যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা কেবল অক্টোবরে মহার্ঘভাতা বৃদ্ধির আশা করতে পারে। একইসঙ্গে তিনি জানান যে মূল্যস্ফীতি ক্রমাগত নিয়ন্ত্রণে আসছে। সেই কারণে কেন্দ্র মহার্ঘ ভাতা মাত্র ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করতে পারে। অর্থাৎ, এবার থেকে ৪৬ শতাংশ হারে মহার্ঘভাতা পাবেন সরকারি কর্মীরা। তাই উৎসবের মরশুমে যে এটি একটি বড় সুখবর, তা বলা যেতেই পারে। তবে একটি নয়, তাদের জন্য একজোড়া সুখবর আসছে বলেই জানা গেছে।

Advertisements

এবার করোনাকালীন সময়ে যে ১৮ মাস বন্ধ ছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা প্রদান, তার মীমাংসা নিয়ে সুখবর শোনাতে পারে কেন্দ্র। বিশেষ সূত্রে জানা গেছে, শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত খোলসা করবে সরকার। আর এই অবস্থায় বর্তমান কর্মী ও পেনশনভোগীদের বকেয়া মহার্ঘভাতা প্রদান করা হতে পারে। আর এমনটা হলে উচ্চ পদস্থ কোনো কর্মচারী বকেয়া টাকা বাবদ ২ লক্ষ টাকার বেশি পেতে পারেন। তাই উৎসবের মরশুম শুরুর আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যে একজোড়া বড়সড় উপহার পেতে চলেছেন তাতে সন্দেহ নেই।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা