whatsapp channel

Hilsa Price: লক্ষ্মীবারে সস্তায় বিকোচ্ছে ইলিশ, দেখে নিন কলকাতায় ইলিশের বাজারদর

দেশ দুনিয়ায় বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের এই এলাকার মানুষজন মাছ খেতে ভীষণই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দেশ দুনিয়ায় বাঙালির পরিচয় দেওয়া হয় মাছ দিয়ে। মাছ সবথেকে বেশি যদি কোথাও জনপ্রিয় হয়ে থাকে, তা হল বাংলায়। ভারত ও বাংলাদেশ- উভয় দেশের এই এলাকার মানুষজন মাছ খেতে ভীষণই পছন্দ করেন। তবে মাছের মধ্যে সবথেকে সুস্বাদু হল ইলিশ (Hilsa)। ইলিশ মাছের নামেই তো অনেকের জিভে জল এসে যায়। কারণ, সর্ষে ইলিশ হোক বা ইলিশ ভাবা কিংবা ভাজা ইলিশ- এই মাছ দিয়ে আপনি পছন্দ মতো যেকোনও পদ বানিয়ে ফেললেই খাবার থালায় এক দানা ভাতও পড়ে থাকবে না।

Advertisements

মূলত বর্ষায় প্রজননের সময় এই ইলিশ সমুদ্রের খর জল থেকে নদীর মৃদু জলে এসে প্রবেশ করে। তাই এই সময়েই ইলিশের আমদানি ঘটে বাংলার নদীতে। মূলত পদ্মা নদীর ইলিশ স্বাদ ও গন্ধের জন্য জগতবিখ্যাত। তবে পদ্মা ছাড়াও অনেক নদীতে ইলিশ পাওয়া যায়। কিন্তু এবছর বর্ষার ঘাটতি দেখা গেছে বাংলায়। সেই কারণেই এবছর ইলিশের যোগান এখনো সেভাবে হয়ে ওঠেনি বাঙালির হেঁসেলে। বিগত সময়ে ইলিশের সন্ধানে শয়ে শয়ে ট্রলার পাড়ি দিলেও নিরাশ হয়েছেন অনেকেই। তাই বাজারেও অগ্নিমূল্য ইলিশ।

Advertisements

বিগত কয়েকদিন ধরেই ইলিশ কিনতে গিয়ে ছ্যাঁকা খাচ্ছেন ক্রেতারা। তবে লক্ষ্মীবারে কলকাতার বাজারে তুলনামূলক সস্তা হল এই রুপোলি ফসল। তাই বিগত কয়েকদিন ধরে অগ্নিমূল্য ইলিশ কিনতে আজ কিচিত স্বস্তিতে বাঙালি। এখন একনজরে দেখে নিন যে কলকাতার বাজারে আজ ইলিশের দাম রয়েছে কেমন।

Advertisements

● ৩৫০ গ্রামের ইলিশের প্রতি কেজিতে দাম রয়েছে ৫০০-৬০০ টাকা

Advertisements

● ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ মাছের দাম রয়েছে ৭০০ থেকে ৯০০ টাকা।

● ১ কেজি ওজনের ইলিশ মাছের দাম রয়েছে প্রতি কেজিতে ১৪০০-১৬০০ টাকা।

● ১ কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ মাছের দাম প্রতি কেজিতে রয়েছে ২০০০ টাকা অবধি।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা