whatsapp channel

আগামী ২৪ ঘন্টায় কি ঘটতে চলেছে রাজ্যে! গুরুত্বপূর্ণ আপডেট আবহাওয়া দপ্তরের

চলতি বছরে সঠিক সময়ে বাংলায় বর্ষা এলেও এখনো পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। জুন মাসে বাংলায় বর্ষা প্রবেশ করার পর প্রথম কয়েকদিন বৃষ্টি হলেও, তারপর থেকে কার্যত ঠিকভাবে…

Avatar

HoopHaap Digital Media

চলতি বছরে সঠিক সময়ে বাংলায় বর্ষা এলেও এখনো পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। জুন মাসে বাংলায় বর্ষা প্রবেশ করার পর প্রথম কয়েকদিন বৃষ্টি হলেও, তারপর থেকে কার্যত ঠিকভাবে বৃষ্টিই হয়নি। কলকাতা, দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, নদীয়া দক্ষিণবঙ্গের এই জেলা গুলিতে প্রয়োজনীয় বৃষ্টি এখনো হয়নি।

গত কয়েক সপ্তাহের অতিবৃষ্টিতে যখন নাজেহাল অবস্থা উত্তরবঙ্গের, তখন কবে স্বাভাবিক হবে বৃষ্টি সেদিকেই তাকিয়ে দক্ষিণবঙ্গের মানুষ। আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরে গত ১লা জুন থেকে ১৮ই জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গে এখনো পর্যন্ত ৯ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়ে গিয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কম বৃষ্টি হলেও এর ঠিক উল্টো পরিস্থিতি উত্তরবঙ্গের জেলা গুলিতে। উত্তরবঙ্গে স্বাভাবিকের তুলনায় ৪৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

এই বিষয়ে আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, “উত্তরবঙ্গে প্রতি বছর এমনিতেই বেশি বৃষ্টিপাত হয়। তাতে এই বছর বর্ষা অক্ষরেখা উত্তরবঙ্গ ঘেঁষেই অবস্থান করছে। ফলে স্বাভাবিকভাবেই সেখানে প্রয়োজনের তুলনায় বেশি বৃষ্টি হচ্ছে।” মৌসুমী অক্ষরেখা এই মুহূর্তে রাজস্থান থেকে উত্তর ভারত হয়ে বীরভূমের উপর দিয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত আছে। মৌসুমী অক্ষরেখা যে এলাকায় সক্রিয় থাকে সেখানেই বেশি পরিমাণে বৃষ্টি হয়। তাই এই মুহূর্তে আবার সেই উত্তরবঙ্গেই বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে হাওয়া অফিস।

কিন্তু দক্ষিণবঙ্গে কবে থেকে স্বাভাবিক বৃষ্টি শুরু হবে? আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে যেগুলি উত্তরবঙ্গ লাগোয়া সেই জেলা গুলিতে চলতি সপ্তাহে কিছুটা বৃষ্টি হতে পারে। এছাড়া বীরভূম, বাঁকুড়া, বর্ধমান এই জেলাগুলিতেও আগামী ২-৩ দিনের মধ্যে বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media