whatsapp channel

NPS: সরকারি চাকরি না করেও প্রতিমাসে পাবেন পেনশন, আজ থেকেই এই সরকারি প্রকল্পে শুরু করুন বিনিয়োগ

ভারত সরকারের একটি প্রকল্প হল NPS Pension। কেন্দ্রীয় সরকারের একটি সেভিংস স্কিম (Savings Scheme), যেখানে আপনি প্রতি মাসে টাকা জমাতে পারেন ভবিষ্যতের কথা ভেবে এবং ৬০ বছর পরেও পায়ের তলার…

Avatar

Susmita Kundu

ভারত সরকারের একটি প্রকল্প হল NPS Pension। কেন্দ্রীয় সরকারের একটি সেভিংস স্কিম (Savings Scheme), যেখানে আপনি প্রতি মাসে টাকা জমাতে পারেন ভবিষ্যতের কথা ভেবে এবং ৬০ বছর পরেও পায়ের তলার মাটি শক্ত করে ধরে রাখতে পারেন। বার্ধক্যে পা দিলে টাকার জন্য সমস্যা প্রায় প্রত্যেকের হয়। কারণ, এই সময় আয় কমে কিন্তু খরচ বাড়ে, সংসার অনেক বড় হয়, দ্বায়িত্ব বৃদ্ধি পায়, এছাড়াও ওষুধ খরচ যেমন বেড়ে যায় তেমন ঘুরতে যাওয়ার নানান ইচ্ছা মনে জাগে। তখনই দরকার হয় অর্থের, যা আপনাকে দেবে সরকার। NPS Pension যেহেতু এটি একটি সরকারি প্রকল্প তাই এই স্কিমে পাবেন আয়করে ছাড়। প্রতি মাসে পেয়ে যাবেন মোটা অঙ্কের টাকা। চলুন আরেকটু বিস্তারিত জানি এই ব্যাপারে।

PPF, EPF এর মতন NPS Pension একটি স্কিম। প্রতি মাসে ৫০০০ বা ১০০০ টাকা করে এই স্কিমে জমা করতে পারেন আপনি। যদি এটা আপনি করতে পারেন তবে ৬০ বছর পর পেয়ে যাবেন মাসিক ৫৪ হাজার টাকা করে পেনশন। এছাড়া, আপনি যদি ৩০ বছর বয়স থেকে এই স্কিম ৫০০০ টাকা করে জমাতে থাকেন, তাহলে ৬০ বছরে সেটা গিয়ে হচ্ছে ১.১২ কোটি টাকা। এবং আপনি ৬০ বছর পর NPS থেকে ৬০% টাকা তুলতে পারেন, এমনকি ৫০ হাজার টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন আয়কর জমার ক্ষেত্রে!

মোটকথা, একজন লগ্নিকারীর হিসেবে আপনি এই সরকারি স্কিম ন্যূনতম ৫০০ টাকা জমা করতে পারেন, এবং রিটায়ারমেন্টের পর ৬০ শতাংশ টাকা তুলে নিতে পারেন, এবং বাকি ৪০ শতাংশ টাকা রেখে দিতে পারেন। কেউ ৫০০ রাখছেন তো কেউ ১০০০ তো কেউ ৫০০০ টাকা। যার যতটা উপার্জন ও ভবিষ্যত সুরক্ষা নিয়ে চিন্তা সেই তত অঙ্কের টাকা রাখতে পারে।

যেকোনো কর্মক্ষেত্রের মানুষ টাকা জমাতে পারেন NPS scheme এ। বিশেষত যারা রাজ্য সরকারের অধীনে কাজ করছেন তাদের পেনশন যৎসামান্য, এক্ষেত্রে এই প্রকল্প তাদের জন্য দারুন হয়ে উঠতে পারে। NPS হল একটা বড় ছাতার মতন, যার তলায় যে কেউ আশ্রয় নিতে পারে।