Hoop Food

Recipe: বাড়িতে আম তেল বানানোর সহজ রেসিপি শিখে নিন

Advertisements

গরমকালে আমের আচার তো অনেক খেলেন, আম তেল কখনো খেয়েছেন আগেকার দিনে মা ঠাকুমারা এই আম তেল খুব ভালো করে বানিয়ে দিতেন, তবে নতুন প্রজন্ম হয়তো ঝামেলার ভয় এই আম তেল বানাতে চায় না। কিন্তু একবার যদি বানিয়ে রেখে দিতে পারেন, তাহলে যেন সোনায় সোহাগা। গরম গরম ভাতের সঙ্গে আলু সেদ্ধ দিয়ে এই আম তেল মাখা খেতে অথবা বিকেল বেলা মুড়ির সঙ্গে এমন আম তেল মাখা খেতে কিন্তু ভীষণ ভালো লাগে।

কোনরকম ঝুট ঝামেলা ছাড়াই বানিয়ে ফেলতে পারেন আম তেল। দেখুন গরম ভাতে আলু ভাতের সঙ্গে অথবা বিকেলবেলা মুড়ির সঙ্গে মেখে খেতেও ভালো লাগে।

তাই আর দেরি না করে চটপট দেখে নিন কিভাবে আপনি বাড়িতে খুব সহজে কম মশলায় আম তেল তৈরি করবেন –

একটা কাঁচা আমকে লম্বা লম্বা করে কেটে নিতে হবে তারপর সেই আমের মধ্যেই মাখিয়ে নিতে হবে লঙ্কার গুঁড়ো, নুন, হলুদ, সরষে গুঁড়ো আর জোয়ানের গুঁড়ো তারপর খুব ভালো করে মাখিয়ে রাখা এই আমগুলোকে রোদে অন্তত চার থেকে পাঁচ দিনের জন্য ভালো করে শুকিয়ে নিতে হবে।

খেয়াল রাখবেন কোন ভাবেই না, এই সময় আমের মধ্যে জল মিশে যায়। এরপর আর কিছুই না একটা বড় কাঁচের পাত্র নেবেন, তার ওপরে আমের টুকরোগুলো দিয়ে দেবেন, দিয়ে দিতে পারেন বেশ কয়েকটা শুকনো লঙ্কা, তারপরে ভাজা মসলা ছড়িয়ে পরিমাণ মতো সরষের তেল দিয়ে দিন। যাতে আমগুলো ওই তেলের মধ্যে ডুবে থাকতে পারে। আবারো রোদের মধ্যে বেশ কয়েক ঘণ্টা রেখে দিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ খাবার মত অসাধারণ আম তেল।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক