Hoop Food

Recipe: চাল ও বাঁধাকপি দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ এই রেসিপি, আঙুল চেটে খাবেন সকলে

ধোসা মানেই দক্ষিণ ভারতীয় রান্না। কিন্তু বর্তমানে এখন আমাদের এখানেও মানে পশ্চিমবঙ্গেও ধোসা খাওয়ার চল অনেকটাই হয়েছে। কিছু না পারেন, তো বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ বাঁধাকপির ধোসা। তবে ভাবছেন হয়তো দুপুরবেলা কি খাওয়া যাবে? যে কোনো সময় আপনি এই অসাধারণ খাবারটি খেতে পারেন। শীতকাল মানেই বাড়িতে প্রচুর পরিমাণে বাঁধাকপি আসে, সেই বাঁধাকপি থেকে খানিকটা বাঁচিয়ে এইভাবে ধোসা করে একবার খেয়ে দেখুন।

উপকরণ –
চাল এক কাপ
তেল পরিমাণ মতো
নুন মিষ্টি স্বাদমতো
গোটা সরষে
১/২ চা চামচ গোটা সরষে
১/২ চা চামচ গোটা জিরে
১ চা চামচ তিল
১ চা চামচ কাঁচা লঙ্কা কুচি,
১ চা চামচ রসুন কুচি
১০ টি মতো কারি পাতা
১/২ চা চামচ রেড রেড চিলি ফ্লেক্স
স্বাদমতো গোল মরিচ গুঁড়ো
গাজর কুচি করা
বাঁধাকপি কুচি করা
রসুন কুচি এক টেবিল চামচ
ক্যাপসিকাম কুচি করা
পেঁয়াজ কুচি করা
ধনেপাতা কুচি করা পরিমাণমত

প্রণালী – চাল ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর চাল ভিজিয়ে রাখতে হবে। বেশ কিছুটা সময়ের জন্য তারপর ওই চালের সঙ্গে কিছুটা জল মিশিয়ে পেস্ট বানিয়ে একটি বাটিতে রেখে দিতে হবে। এরপর আলুকে খুব ভালো করে জলের মধ্যে ছেঁচে নিয়ে রেখে দিতে হবে। এরপর ফ্রাইং প্যানে খুব ভালো করে ভাজা ভাজা করে একে একে রসুন কুচি, কাঁচা লঙ্কা, কারি পাতা দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে ভেজে নিতে হবে। এরপর এর মধ্যে রেড চিলি ফ্লেক্স দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করে ঠান্ডা হতে দিন।

এরপর সমস্ত মশলাকে চালের ব্যাটারের মধ্যে দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে স্বাদমতো নুন, মিষ্টি গোলমরিচ গুঁড়ো এবং কেটে রাখা গাজর, বাঁধাকপি, টমেটো ধনেপাতা, পেঁয়াজ, ক্যাপসিকাম এবং কুরে রাখা আলু দিয়ে খুব ভালো করে একটি ব্যাটার বানাতে হবে। তারপর ফ্রাইং প্যানের সাদা তেল ব্রাশ করে নিয়ে হাতায় করে ব্যাটার দিয়ে তারপর টপিট করে দু মিনিট ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে বাঁধাকপির ধোসা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক