whatsapp channel

দোকানের মতো অতি সুস্বাদু ‘ব্ল্যাক ফরেস্ট কেক’ বানানোর সেরা রেসিপি

ক্রিসমাসের দিন কেক খাওয়া হবে না এমনটা তো হতে পারে না। কিন্তু আপনি যদি বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলতে পারেন একেবারে দোকানের মত 'ব্ল্যাক ফরেস্ট কেক'। তাহলে কেমন হয়? ২৫…

Avatar

HoopHaap Digital Media

ক্রিসমাসের দিন কেক খাওয়া হবে না এমনটা তো হতে পারে না। কিন্তু আপনি যদি বাড়িতেই খুব সহজে বানিয়ে ফেলতে পারেন একেবারে দোকানের মত ‘ব্ল্যাক ফরেস্ট কেক’। তাহলে কেমন হয়? ২৫ শে ডিসেম্বর একেবারে জমে ক্ষীর।

উপকরণ:
দু কাপ ময়দা
এক কাপ চিনি
চেরি প্রয়োজনমত
সাদা তেল এক কাপ
দুটো ডিম
বেকিং সোডা এক চিমটি
ফ্রেশ ক্রিম ১০০ গ্রাম
ডার্ক চকলেট প্রয়োজনমতো
কোকো পাউডার ২ চামচ
চিনির সিরা এক কাপ
দুধ ২ কাপ
ভ্যানিলা এসেন্স এক চা চামচ

প্রণালী: একটি পাত্রের মধ্যে ময়দা, ডিম, ভ্যানিলা এসেন্স, বেকিং সোডা, কোকো পাউডার যিনি সমস্ত কিছু ভালো করে মেশাতে হবে। তার মধ্যে দুধ দিয়ে দিতে হবে। এরপর একটি ওভেনের মধ্যে পাত্র বসিয়ে তার মধ্যেই নুন অথবা বালি দিয়ে একটি স্ট্যান্ড রেখে দিতে হয় তার ওপরে একটি পাত্রের মধ্যে খানিকটা সাদা তেল ব্রাশ করে করে মিশ্রণটি ঢেলে কেক বানিয়ে নিতে হবে। এরপর ক্রিম বানানোর জন্য একটি পাত্রের মধ্যে ডিমের সাদা অংশ, চিনি ভালো করে বিটারের সাহায্যে বিট করতে হবে। এমনভাবে বিট করতে হবে যাতে বাটি উপুড় করলেও মিশ্রণটি পড়ে না যায়। এরপর কেক বার করে কেক মাঝখান থেকে কেটে নিয়ে কাটা অংশ রেখে দিতে হবে। তারপর কেকের ওপরে চিনির সিরা দিয়ে ভালো করে কেক ভিজিয়ে নিতে হবে। এরপর ক্রিম ভালো করে দিয়ে দিতে হবে। তারপরে কাটা অংশটি দিয়ে দিয়ে ওপরে আরো ক্রিম দিয়ে ভরিয়ে দিতে হবে। তবে দেখতে হবে ক্রিম যেন এবড়োখেবড়ো হয়ে না থাকে। একটি ছুরি সহজে সমান করে নিতে হবে। ডার্ক চকলেট একটি গ্রেটারে গ্রেট করে সেই সাদা ক্রিম এর ওপরে ছড়িয়ে দিতে হবে চেরি ছোট ছোট করে কেটে উপরে সুন্দর করে সাজিয়ে দিলেই একেবারে তৈরি ‘ব্ল্যাক ফরেস্ট কেক’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media