Hoop Food

Recipe: নামমাত্র মশলা দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু তরকারি, আঙুল চেটে খাবেন সকলে

শীতকাল মানেই বাজারে থলে হাতে গেলে দেখতে পাবেন প্রচুর সবজি। একেবারে শীতকালীন সবজিতে ভরপুর বাজার তাই বাজারের থলে ভর্তি করে নিয়ে আসেন বাজার করে বাড়ির কর্তা মশাই। কিন্তু গিন্নির কপালে হাত পড়ে যায়। আজকে বৃহস্পতিবার কি করে রান্না করবেন কিছুতেই বুঝতে পারেন না। নিরামিষের দিনে একে সকলের মুখ ভার হয়ে যায় কিন্তু তাদের রান্না তো করতেই হবে। তাই দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ সুস্বাদু তরকারির রেসিপি। শীতকালীন সবজি খাওয়ার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে, তারা কিন্তু অনায়াসে এই রান্নাটি করে খেতে পারেন। বিশেষ করে বাড়িতে যারা বাচ্চারা রয়েছে সবজি খেতে অপছন্দ করে, তারা কিন্তু এই সবজিটি অনায়াসে খেয়ে ফেলবে।

উপকরণ
শীতকালীন পছন্দসই সমস্ত সবজি টুকরো টুকরো করে কাটা
নুন, মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়ো এক টেবিল চামচ
জিরে গুঁড়ো এক টেবিল চামচ
সর্ষের তেল পরিমাণ মতো
শুকনো লঙ্কা দুটি
তেজপাতা দুটি এক টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
টুকরো করা টমেটো দুটি
হিং সামান্য

প্রণালী – সবজিগুলোকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে যদি ভালো করে না পরিষ্কার করেন, তাহলে কিন্তু পেটের সমস্যা দেখা দিতে পারে। খুব ভালো করে ধুয়ে নিয়ে রোদে একটু শুকিয়ে নিন। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে ভালো করে ভেজে নিয়ে সমস্ত সবজি দিয়ে দিতে হবে। সমস্ত সবজি খুব ভালো করে নাড়াচাড়া করে নিয়ে নুন, মিষ্টির, গুঁড়ো মশলা স্বাদমতো দিয়ে আদা বাটা টমেটো টুকরাগুলো দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে বেশ মাখো মাখো হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি সামান্যহীন দিয়ে খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখেই গরম গরম পরিবেশন করুন অসাধারণ নামমাত্র মশলা দিয়ে নিরামিষ তরকারি।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক