whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বেগুন পোড়া কোপ্তা কারি নিরামিষ রেসিপি

বেগুনের কিন্তু নানান গুণ যাদের অ্যালার্জির সমস্যা নেই, তারা অবশ্যই তাদের খাদ্য তালিকাতে বেগুনকে রাখুন। বেগুন দিয়ে বানিয়ে ফেলতে পারে নিরামিষ, আমিষ নানান পদ। তবে যারা নিরামিষ আহার করেন, তারা…

Avatar

HoopHaap Digital Media

বেগুনের কিন্তু নানান গুণ যাদের অ্যালার্জির সমস্যা নেই, তারা অবশ্যই তাদের খাদ্য তালিকাতে বেগুনকে রাখুন। বেগুন দিয়ে বানিয়ে ফেলতে পারে নিরামিষ, আমিষ নানান পদ। তবে যারা নিরামিষ আহার করেন, তারা নিজেদের মুখের স্বাদ বদলাতেও অথবা বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য চটজলদি বানিয়ে ফেলতে পারেন বেগুন পোড়া কোপ্তা কারি।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বেগুন পোড়া কোপ্তা কারি নিরামিষ রেসিপি

উপকরণ -»
একটা বড় আকারের বেগুন
আদা কুচি ২ টেবিল চামচ
একটা বড় আকারের টমেটো
আমচুর পাউডার ১ টেবিল চামচ
লঙ্কা কুচি স্বাদমতো
ধনেপাতা কুচি স্বাদমতো
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
নুন মিষ্টি স্বাদ মত
ছাতু পরিমাণমতো
তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি,
সরষের তেল এক কাপ
টক দই এক কাপ

ভাতের সঙ্গে খাওয়ার জন্য বেগুন পোড়া কোপ্তা কারি নিরামিষ রেসিপি

প্রণালী -»

ধাপ – ১-»
প্রথমে একটি বড় আকারের সাহায্যে বেগুন এবং টমেটো ভালো করে পুড়িয়ে নিতে হবে। যারা ঝাল খেতে পছন্দ করেন তারা অবশ্যই এর সাথে কয়েকটা শুকনো লঙ্কা পুড়িয়ে নিন। এরপর একটি পাত্রের মধ্যে পোড়া বেগুন, টমেটো, শুকনো লঙ্কা, আমচুর পাউডার, আদা কুচি, লংকা কুচি, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে হাত দিয়ে মেখে নিতে হবে। নুন দিতে হবে। পরিমাণমতো ছাতু দিয়ে ভালো করে কোপ্তার আকারে গড়ে নিতে হবে।

ধাপ-২ -»
এরপর ফ্রাইং প্যানে তেল গরম করতে হবে। এরমধ্যে তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি ফোড়ন দিতে হবে। আদাবাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে করতে হবে। টক দই দিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। এরপর কোপ্তা গুলিকে এর মধ্যে দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পরেই ঢাকা খুলে ওপরে ধনেপাতা কুচি এবং সামান্য গরম মসলার গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বেগুন পোড়া কোপ্তা কারি।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media