whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ সজনে ফুলের পোস্ত’ রেসিপি

এই সময়ে বাজারে প্রচুর পরিমাণে সজনে ফুল পাওয়া যায়। তাই এই সময় যা যা পাওয়া যায় সেগুলো চটপট খেয়ে ফেলুন কারণ সজনে ফুলের রেণু আপনার শরীরের জন্য ভীষণ ভালো। ফুল…

Avatar

HoopHaap Digital Media

এই সময়ে বাজারে প্রচুর পরিমাণে সজনে ফুল পাওয়া যায়। তাই এই সময় যা যা পাওয়া যায় সেগুলো চটপট খেয়ে ফেলুন কারণ সজনে ফুলের রেণু আপনার শরীরের জন্য ভীষণ ভালো। ফুল যদি প্রতিদিন নিয়ম করে খেতে পারেন তাহলে দেখবেন আপনার শরীর কত সুন্দর হয়ে গেছে এছাড়াও এই সময় সজনে ফুল এন্টিপক্স হিসাবে কাজে লাগে, তাই চটজলদি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই নিরামিষ রেসিপি সজনে ফুল পোস্ত (Sojne ful posto).

উপকরণ –
সজনে ফুল ৩ কাপ
আলু দুটো
পোস্ত বাটা ৫ টেবিল চামচ
সরষে বাটা ১ টেবিল চামচ
লাল লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
কালো জিরে হাফ চা চামচ সরষের তেল ৫ টেবিল চামচ ধনেপাতা কুচি এক মুঠো
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো কাঁচালঙ্কা চিরে রাখা স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদমতো

প্রণালী – সজনে ফুল গুলোকে ভাল করে ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে এরপর জল ঝরিয়ে রাখতে হবে, তারপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে কালোজিরে দিতে হবে। দু একটা শুকনো লঙ্কা ইচ্ছা করলে দিতে পারেন। ভালো করে নাড়াচাড়া করে তারপর এর মধ্যে আদা বাটা, লঙ্কা দিয়ে দিতে হবে। এরপর এর মধ্যে আলু এবং নুন দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে সজনে ফুল দিয়ে দিতে হবে। তারপর এরমধ্যে পোস্ত বাটা এবং সরষে বাটা দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে যদি দেখেন সামান্য জল দিতে হবে তাহলে জলের ছিটে দেবেন। ভালো করে মাখা মাখা হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি এবং লঙ্কাবাটা ভালো করে মাখিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন সজনে ফুল পোস্ত।

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ সজনে ফুলের পোস্ত’ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media