whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য এঁচোড় চিংড়ি মালাইকারি রেসিপি

এঁচোড় অসাধারণ একটি সবজি সাধারণত গরমকালে এঁচোড় পাওয়া যায় তবে এখনকার দিনে এঁচোড় সারা বছরই পাওয়া যায়, এঁচোড় খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এঁচোড়ে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। এছাড়া এঁচোড় যেহেতু…

Avatar

HoopHaap Digital Media

এঁচোড় অসাধারণ একটি সবজি সাধারণত গরমকালে এঁচোড় পাওয়া যায় তবে এখনকার দিনে এঁচোড় সারা বছরই পাওয়া যায়, এঁচোড় খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এঁচোড়ে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। এছাড়া এঁচোড় যেহেতু আঁশযুক্ত সবজি তাই যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তারা এঁচোড় খেতে পারেন। এর মধ্যে রয়েছে সোডিয়াম, পটাশিয়াম যা আপনার শরীরে সোডিয়াম পটাশিয়াম এর অভাব দূর করতে সাহায্য করবে। এদের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক এবং চুল ভালো রাখতে সাহায্য করে। সম্প্রতি একটি সমীক্ষায় জানা গেছে, যেখানে ডাক্তাররা বলেছেন, যে কেমোথেরাপির পড়ে ক্যান্সার রোগীদের ব্যথা যন্ত্রণা দূর করতে এঁচোড় অসাধারণ ভূমিকা পালন করছে। আজকের রেসিপি এঁচোড় চিংড়ির মালাইকারি। বাড়িতে অতিথি আসুক কিংবা নিজেদের মুখের স্বাদ বদলাতে রান্না করে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি। এঁচোড় চিংড়ি, চিংড়ি মাছের মালাইকারি সবাই আলাদা আলাদা করে খেয়েছেন কিন্তু কেমন হয় এই দুটি রেসিপি কে যদি একসঙ্গে মিলিয়ে দেওয়া যায়। একবার করেই দেখতে পারেন মন্দ লাগবে না।

উপকরণ -»
একটি ছোট আকারের এঁচোড়
দুটো বড়ো আকারের আলু
দুটো বড় আকারের পেঁয়াজ
একটা বড় আকারের টমেটো
আদা বাটা ১ টেবিল চামচ
চিংড়ি মাছ আড়াইশো গ্রাম
নারকেলের দুধ ১ কাপ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ
দেশি ঘি ১ টেবিল চামচ
সরষের তেল ৫ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদমতো

প্রণালী -»
প্রথমে কড়াইতে সরষের তেল গরম করে চিংড়ি মাছ গুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর অন্য একটি পাত্রে সামান্য জল গরম করে তাতে সামান্য পরিমাণ নুন, হলুদ দিয়ে এঁচোড় গুলো সামান্য সেদ্ধ করে রাখতে হবে। এরপর কড়াইতে সরষের তেলের মধ্যে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, আদা বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। এরপর আলুর টুকরোগুলো দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিয়ে চিংড়ি মাছ এবং এঁচোড় দিয়ে ভালো করে কষাতে হবে। বেশ খানিকক্ষণ কষানোর পর সামান্য উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে এবং কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে বেশ মাখোমাখো হয়ে গেলে নারকেলের দুধ দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিতে হবে। এরপর গরম মশলার গুঁড়া এবং দেশি ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন এঁচোড় চিংড়ির মালাইকারি।

ভাতের সঙ্গে খাওয়ার জন্য এঁচোড় চিংড়ি মালাইকারি রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media