whatsapp channel

Holi Special Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি ‘চিকেন অঙ্গার’ বানানোর রেসিপি

ভাতের সঙ্গে খাওয়ার জন্য হোলি স্পেশাল চটজলদি বানিয়ে ফেলতে পারেন চিকেন অঙ্গার। অসাধারণ রেসিপিটি রান্না করতে খুব বেশি সময় লাগবে না। বাড়িতে থাকা কয়েকটি সাধারণ উপকরণ দিয়ে বাড়ির লোক অথবা…

Avatar

HoopHaap Digital Media

ভাতের সঙ্গে খাওয়ার জন্য হোলি স্পেশাল চটজলদি বানিয়ে ফেলতে পারেন চিকেন অঙ্গার। অসাধারণ রেসিপিটি রান্না করতে খুব বেশি সময় লাগবে না। বাড়িতে থাকা কয়েকটি সাধারণ উপকরণ দিয়ে বাড়ির লোক অথবা বাড়িতে আসা অতিথিকে একেবারে চমকে দিতে পারেন।

উপকরণ –
মুরগির মাংস ৫০০ গ্রাম, টক দই ২০০ গ্রাম, ১ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ৩ টেবিল চামচ টমেটো বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো ১ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, একটুকরো কাঠ-কয়লা, সরষের তেল ৫ টেবিল চামচ, নুন, মিষ্টি স্বাদ মত, তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ , ধনেপাতা কুচি এক মুঠো, লঙ্কাবাটা স্বাদমতো

প্রণালী – মাংসকে সামান্য লেবুর রস ম্যারিনেট করে রাখতে হবে। অন্তত এক ঘন্টা। এরপর একটি পাত্রের মধ্যে টক দই এবং সমস্ত গুঁড়ো মশলাকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে ফোড়নের সমস্ত মশলা দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, টমেটো বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে এই মশলা দেওয়ার দইয়ের মিশ্রণ দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। ভাজা ভাজা হয়ে গেলে মাংস দিয়ে ভালো করে কষাতে হবে।

বেশ খানিকটা কষিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। এইবার ঢাকা খুলে জল খানিকটা শুকিয়ে গেলে একটি ছোট কাঁচের বাটিতে একটুকরো কয়লা জ্বেলে তার মধ্যে এক চামচ ঘি দিয়ে এই বাটিটি মুরগির মাংসের মধ্যে রেখে দিতে হবে। এরপর আবারো ঢাকা দিয়ে রাখতে হবে। এই সময় গ্যাস অফ করে দেবেন। কাঠ, কয়লার গন্ধ পুরো মাংস ভালো করে মিশে যেতে অন্তত পনের মিনিট এইভাবে ঢাকা দিয়ে রাখবেন। ঢাকা খুলে কয়লার বাটি সরিয়ে ওপরে ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন ‘হোলি স্পেশাল চিকেন অঙ্গার’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media