whatsapp channel

Nolen Gurer Cake: বছরের প্রথম দিন অতি স্বল্প খরচে নলেন গুড়ের কেক বানানোর রেসিপি

শীতকাল মানেই নলেন গুড়ের ছড়াছড়ি, যদি আপনি পছন্দ করেন,তাহলে অতি সহজেই কেকের মধ্যে নলেন গুড় দিতে পারেন,নলেন গুড়ের কেক খেতে অসাধারণ হয় একসঙ্গে মিষ্টি খাওয়ার ইচ্ছাটাও খানিকটা বহাল থাকবে।

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই নলেন গুড়ের ছড়াছড়ি, যদি আপনি পছন্দ করেন,তাহলে অতি সহজেই কেকের মধ্যে নলেন গুড় দিতে পারেন,নলেন গুড়ের কেক খেতে অসাধারণ হয় একসঙ্গে মিষ্টি খাওয়ার ইচ্ছাটাও খানিকটা বহাল থাকবে বাড়িতে অতিথি এলে, রীতিমতন চমকে দিতে পারেন। দেখে নিন, Hoophaap স্পেশাল নলেন গুড়ের কেক (Nolen Gurer Cake).

উপকরণ –
ময়দা দেড়শো গ্রাম
নলেন গুড় ১ কাপ
নলেন গুড়ের সন্দেশ চারটি
দুধ প্রয়োজনমতো
এলাচ গুঁড়ো ১ চা চামচ
বেকিং পাউডার ১ চা চামচ
সাদা তেল ১ কাপ
মাখন ৩ টেবিল চামচ
নুন এক চিমটে

প্রণালী – ময়দার মধ্যে সাদা তেল গরম করতে হবে। মাখন গরম করে দিতে হবে। তারপর একে একে ময়দাকে ভালো করে তেলের মধ্যে মিশিয়ে নিতে হবে। ভালো করে মিশিয়ে নেওয়ার জন্য প্রয়োজন মত দুধ দিতে হবে। একেবারে পাতলা মিশ্রণ তৈরি করা যাবে না। এর মধ্যে এলাচ গুঁড়ো, বেকিং পাউডার এবং মাখন দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে, তার ওপরে নলেন গুড় দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি প্রেসার কুকার এর মধ্যে বালি দিয়ে তাকে প্রিহিট করে নিতে হবে, ১০ মিনিটের জন্য তারপর এর ওপরে একটি স্ট্যান্ড বসিয়ে একটি অ্যালুমিনিয়ামের পাত্রের মধ্যে মিশ্রণ ঢেলে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে ৪০ মিনিটের জন্য রেখে দিতে হবে।

তারপর ঢাকা খুলে, ঠান্ডা করতে দিতে হবে। এরপর একটি ছুরির সাহায্যে খুব সাবধানে মাঝখানের অংশ কেটে নিতে হবে। তারপর ওই মাঝখানের অংশ তার উপরে গুড় ঢেলে দিতে হবে। নলেন গুড়ের সন্দেশ ভেঙে গুড়ের উপরে দিয়ে দিতে হবে। তারপর কেকের আরেকটি অংশ ওপরে দিয়ে দিতে হবে। কেকের ওপর একটি টুথপিক দিয়ে ফুটো ফুটো করে তার ওপরে গুড় ঢেলে দিতে হবে। টুকরো টুকরো করে কেটে পরিবেশন করুন নলেন গুড়ের কেক।

Nolen Gurer Cake: বছরের প্রথম দিন অতি স্বল্প খরচে নলেন গুড়ের কেক বানানোর রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media