Hoop Food

Winter Special Recipe: শীতের দুপুরে চটজলদি বানিয়ে ফেলুন লাউ দিয়ে রুই মাছের ঝোল, প্রশংসা পাবেন সকলের

বাঙালি মানেই মাছে ভাতে বাঙালি, ভাতের সঙ্গে মাছ থাকবে না এমনটা হতেই পারে না। যারা মাছ খেতে পছন্দ পছন্দ করেন, তাদের কাছে কিন্তু চিকেন, মাটন কিছুই ভালো লাগেনা সত্যিই তাই গরম গরম ভাতের সঙ্গে মাছের ঝোল যেন অমৃত। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন লাউ দিয়ে রুই মাছের একটি অসাধারণ রেসিপি। লাউ সহজেই এখন বাজারে কিনতে পাওয়া যায়। তাই লাউ দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ –
টুকরো করে কাটা রুই মাছ দশটি
অর্ধেক লাউ টুকরো করে কাটা
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজকুচি দুটি
টমেটো বাটা ৪ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ চা-চামচ
লঙ্কাগুঁড়ো ১ চা চামচ
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনে গুঁড়ো ১ চা-চামচ
আলুর টুকরো করে কাটা
দুটি কাঁচালঙ্কা
চিরে রাখা কাঁচা লংকা
ধনেপাতা কুচি এক মুঠো
কালোজিরে ১ টেবিল-চামচ
কাঁচা লঙ্কার মত
সরষের তেল পরিমাণমতো

প্রণালী – কড়াইতে তেল গরম করে তাতে রুই মাছগুলি হালকা নুন, হলুদ মাখিয়ে হাল্কা করে ভেজে নিন।

এরপর কড়াইতে কালো জিরে, কাঁচা লঙ্কা দিয়ে তাতে একে একে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, দিয়ে ভালো করে ভেজে নিয়ে গুঁড়ো মশলাগুলি সব দিয়ে টুকরো করে রাখা আলু দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে।

এখন এর মধ্যে লাউ দিয়ে আবারও খানিকটা ভাজা ভাজা করে নিতে হবে। তারপর উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। জলের মধ্যে আপনাকে হালকা করে ভেজে রাখুন।

ভালো করে নাড়া চাড়া করে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে রাখা কাঁচা লঙ্কা এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন লাউ রুইয়ের ঝোল।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক