Hoop Food

Recipe: বিকেলের জলখাবারে চটজলদি ‘চিকেন শাহী কাটলেট’ বানানোর রেসিপি শিখে নিন

বিকেল বেলার গরম গরম চায়ের কাপে চুমুক দিতে দিতে একটুতেই ভাজা হলে মন্দ হয় না, বাঙালি মানেই ভোজন রসিক। দুপুরবেলা ভাতের সঙ্গে মাছ দিয়ে ভালো করে মেখে খাওয়ার পরে বিকেলবেলা মনে হয়, একটু ভাজাভুজি হলে মন্দ কি? কিন্তু সব সময় বাইরে থেকে কেনা ভাজাভুজি খাওয়ার একেবারেই উচিত নয়, বাড়িতে যদি বৃদ্ধ বয়স্ক মানুষ থাকে অথবা যদি বাচ্চা থাকে তাদের জন্য তো একেবারেই বাইরের খাবার ভালো নয়, তাই বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ চিকেন কাটলেট আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন চিকেন কাটলেট বানানো অসাধারণ রেসিপি।

উপকরণ
মুরগির মাংস এক কিলো
সেদ্ধ করা আলু দুইটি
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
আদা কুচি ১ টেবিল চামচ
রসুন বাটা ৩ টেবিল চামচ
ধনেপাতা কুচি স্বাদমতো
সরষের তেল ২ টেবিল চামচ
কাঁচা লঙ্কা কুচি স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়া ১ টেবিল-চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
চিনা বাদাম কুচি করা তিন টেবিল-চামচ
কিশমিশ কুচি করা তিন টেবিল চামচ
বিস্কুটের গুঁড়ো প্রয়োজনমতো
ডিম দুটি
গোলমরিচ গুঁড়ো স্বাদমতো

প্রণালী – হাড় ছাড়া এক কিলো মুরগীর মাংস দোকান থেকে কিনে আনবেন। এরপর মুরগির মাংস কে খুব ভালো করে ধুয়ে মিক্সিতে পেস্ট করে নেবেন, তারপরে এই মুরগির মাংস সবজি সেদ্ধ করা আলু, পেঁয়াজ কুচি, আদা কুচি, টমেটো বাটা, ধনেপাতা কুচি, সরষের তেল, কাঁচা লঙ্কা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত, হলুদ গুঁড়ো, আমচুর পাউডার, চিনা বাদাম কুচি কুচি খুব ভালো করে হাত দিয়ে মেখে ফেলুন।

চ্যাপ্টা চ্যাপ্টা করে কাটলেটের আকারে গড়ে ফেলুন। চৌকো চৌকো কিংবা গোল যে কোনো আকারেই আপনি গড়ে নিতে পারেন। এরপর দুটি বাটির মধ্যে ডিম ফেটিয়ে তাতে সামান্য পরিমাণ নুন এবং গোলমরিচ দিয়ে ভালো করে মিশিয়ে রাখুন। অন্য পাত্রটিতে বিস্কুটের গুঁড়ো ও খুব ভালো করে ছড়িয়ে দিন। কাটলেটগুলোকে এক হাতে ডিমের গোলায় ডুবিয়ে, অন্যহাতে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে কড়াইতে সরষের তেল গরম করে ছাঁকা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে অসাধারণ কাটলেট। আর কি গরম গরম চিকেন শাহী কাটলেট টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন।