whatsapp channel

ডিম দিয়ে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু তিনটি রেসিপি

ডিম অতি সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাদ্য। কম খরচে দেহে প্রোটিন, ফ্যাট এর ব্যালেন্স করার জন্য প্রতিদিন একটা করে ডিম খাওয়া উচিত। বিশেষ করে বাচ্চাদের বড় হওয়ার মুখে ডিম খাওয়ানো…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ডিম অতি সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাদ্য। কম খরচে দেহে প্রোটিন, ফ্যাট এর ব্যালেন্স করার জন্য প্রতিদিন একটা করে ডিম খাওয়া উচিত। বিশেষ করে বাচ্চাদের বড় হওয়ার মুখে ডিম খাওয়ানো উচিত। তাই বাড়িতে চটপট বানিয়ে ফেলুন অতি সুস্বাদু তিনটি ডিমের রেসিপি।

Advertisements

১) এগপ্লান্ট ডিম কারি-»
উপকরণ:
বেগুন গোল গোল করে কেটে মাঝের অংশ বাদ দিয়ে দিতে হবে
ডিম
কালো জিরে
কাঁচা লঙ্কা
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
ধনেপাতা কুচি
হলুদ গুঁড়ো
লঙ্কাগুঁড়ো
নুন, চিনি স্বাদমতো
সরষের তেল

Advertisements

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে মাঝখান বাদ দেওয়া গোল গোল বেগুন এর ধারগুলো দিয়ে দিতে হবে। তার মাঝে ডিম ফাটিয়ে দিতে হবে। এগুলি ভেজে তুলে রাখতে হবে এবং সরষের তেলের মধ্যে কাঁচা পেঁয়াজ, কালো জিরে, কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে ভাজতে হবে তারপরে টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়ো লঙ্কাগুঁড়ো, নুন চিনি স্বাদমতো দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর ভেজে রাখা বেগুনের মধ্যে ডিম ভাজা গুলি দিয়ে দিতে হবে। খানিকক্ষণ উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হয়। কিছুক্ষণ পরে ঢাকা খুলে উপরে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘এগপ্লান্ট ডিম কারি’।

Advertisements

২) আচারি ডিম-»
উপকরণ:
ডিম
আদা বাটা
রসুন বাটা
টমেটো বাটা
পিঁয়াজ বাটা
লংকা বাটা
ধনেপাতা কুচি
সরষের তেল
আমচুর পাউডার

Advertisements

প্রণালী: কড়াইতে সরষের তেল গরম করে সেদ্ধ করে রাখা ডিমগুলিকে লাল লাল করে ভেজে তুলে রাখতে হবে এরপর কড়াইতে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা, আমচুর পাউডার দিয়ে ভালো করে কষাতে হবে, কষানো হয়ে গেলে সেদ্ধ ভেজে রাখা ডিমগুলি দিয়ে দিতে হবে। খানিকক্ষণ উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘আচারি ডিম’।

৩) ডিম কাসুন্দি-»
উপকরণ:
সেদ্ধ করে রাখা ডিম
সরষে বাটা
নারকেল বাটা
নুন
চিনি স্বাদমতো
ধনেপাতা কুচি রাখা
লঙ্কাবাটা
কাসুন্দি
হলুদ গুঁড়ো

প্রণালী: একটি পাত্রের মধ্যে সেদ্ধ করে রাখা ডিমগুলিকে অর্ধেকটা করে কেটে নিতে হবে। তারপর সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে দিয়ে একটি টিফিন বক্সের মধ্যে পুরে দিতে হবে। একটি কড়াইতে জল ফুটতে দিতে হবে। সেখানে এই স্ট্যান্ড দিয়ে টিফিন বক্সটি রেখে দিতে হবে। উপরে চাপা দিতে হবে। ১৫ মিনিট পর টিফিন বক্সটি খুলে একটু নাড়িয়ে চাড়িয়ে আবারো ভাপে দিয়ে দিতে হবে। ১৫ মিনিট পরে ঢাকা খুলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ডিম কাসুন্দি’।

whatsapp logo
Advertisements
Avatar