Recipe: গরমের দুপুরে ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘পাঁচমিশালি ঢ্যাঁড়স’ রেসিপি

বাড়িতে বাচ্চা থাকলে একেবারেই তাকে সবজি খাওয়ানো যায় না। অনেক ভেবে চিন্তে নানান রকম পদ রান্না করলে তবে এসে একটুখানি মুখে দেয়। কিন্তু বাড়িতে থাকা কয়েকটা উপকরণ দিয়েই আপনি চটজলদি…

HoopHaap Digital Media

বাড়িতে বাচ্চা থাকলে একেবারেই তাকে সবজি খাওয়ানো যায় না। অনেক ভেবে চিন্তে নানান রকম পদ রান্না করলে তবে এসে একটুখানি মুখে দেয়। কিন্তু বাড়িতে থাকা কয়েকটা উপকরণ দিয়েই আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি রেসিপি বাড়িতে যদি অতিথির আগমন হয়, কিংবা যদি নিজেদের মুখের স্বাদ একটু বদলাতে চান, তাহলে অবশ্যই জানাতে ভুলবেন না, এই রেসিপিটি তাই আর দেরি না করে আমাদের Hoophaap-এর পাতায় চটজলদি দেখে ফেলুন পাঁচমিশালি ঢেঁড়স।

উপকরণ –
ঢ্যাঁড়স আড়াইশো গ্রাম
কুমড়ো কাটা ২০০ গ্রাম
আলু টুকরো করে কাটা দুটি
ধনেপাতা কুচি এক মুঠো
বেগুন টুকরো টুকরো করে কাটা
একটি ক্যাপসিকাম টুকরো করে কাটা
দুটি টমেটো টুকরো করে কাটা
গাজর একটি ছোট ছোট টুকরো করে কাটা
বিট একটি ছোট ছোট টুকরো করে কাটা
কুচি করা কাঁচালঙ্কা
নারকেল কোরানো অর্ধেকটা
নুন মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
ভাজা মৌরি গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
কুচি করা পেঁয়াজ ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
টক দই এক কাপ
সর্ষের তেল ৪ টেবিল চামচ
তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে প্রথমে সবকটি সবজিকে হালকা একটু তেলে ভেজে তুলে রাখতে হবে। এরপর সরষের তেলের মধ্যে ফোড়ন দিয়ে ভালো করে নাড়াতে হবে। তারপর একে একে পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। সমস্ত গুঁড়ো মশলা, নুন, মিষ্টি স্বাদ মতন এবং টক দই দিয়ে দিতে হবে। এরপর ভালো করে কষানো হয়ে গেলে পাশ দিয়ে তেল দেখা গেলে, সমস্ত সবজি ভাজা গুলো দিয়ে ভালো করে নাড়তে হবে। ভালো করে নাড়িয়ে নিয়ে কোরানো নারকেল দিয়ে সামান্য উষ্ণ জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে ধনে পাতা কুচি দিয়ে সবকিছুতে গরম গরম পরিবেশন করুন পাঁচমিশালী ঢ্যাঁড়স।