Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য মুগ ডালের ভুনা বানানোর রেসিপি শিখে নিন

ডাল খাবার স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। ডালের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যদি নিয়মিত ডাল খেতে পারেন, তাহলে আপনার শরীর ভালো থাকবে। ডাল খেতে গেলে আপনাকে নানাভাবে রান্না করে খেতে হয়, কিন্তু প্রতিদিনের রান্নায় কিভাবে ডালকে অন্যরকম ভাবে বানাবেন, অনেকেই বুঝতে পারেন না, তাই প্রতিদিন মসুর ডাল না খেয়ে একটু অন্যরকম ভাবে মুগ, মসুর ডাল বা নিয়ে দেখতে পারেন, আর কিছু লাগবে না, এই দিয়েই পুরোভাত একেবারে সাবাড় হয়ে যাবে।

উপকরণ –
মুগের ডাল একবাটি
মসুর ডাল অর্ধেকটা বাটি
চিকেন টুকরো করে কাটা ২০০ গ্রাম
পেঁয়াজ কুচি দুটি
এক টেবিল চামচ টমেটো বাটা
১ টেবিল চামচ রসুন বাটা
৩ টেবিল চামচ হলুদ গুঁড়া
১ টেবিল-চামচ গোটা গরম মশলা গুঁড়া
১ চা-চামচ জিরা গুঁড়ো
১ টেবিল চামচ ধনে গুঁড়ো
১ টেবিল চামচ সরষের তেল পরিমাণমতো
ধনেপাতা কুচি এক মুঠো
চিরে রাখা কাঁচা লঙ্কা স্বাদমতো
গুঁড়ো লঙ্কা স্বাদমতো
গোটা জিরে ১ টেবিল চামচ
শুকনো লঙ্কা দুটি
দুটি তেজপাতা
১ টেবিল চামচ ঘি
নুন, মিষ্টি স্বাদমতো

প্রণালী – প্রথমে মুগের ডালকে শুকনো খোলায় সামান্য ভেজে নিতে হবে। তারপর মুগের ডাল এবং মসুর ডালকে সামান্য নুন, হলুদ জলে সেদ্ধ করে নিতে হবে। চিকেনের টুকরো কেউ সামান্য সেদ্ধ করে নিলে ভালো হয়। এরপর কড়াইতে সরষের তেল গরম করে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিয়ে একে একে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, রসুন বাটা দিয়ে সেদ্ধ করে রাখা চিকেন দিয়ে দিতে হবে। ভালো করে কষিয়ে নিয়ে তার উপরে সমস্ত গুঁড়ো মশলা, নুন মিষ্টি স্বাদমতো দিয়ে দিতে হবে। তারপর খুব ভালো করে নাড়াচাড়া করতে হবে, বেশ ভালো করে কষানো হয়ে গেলে ওই ডাল সেদ্ধ করা জল দিয়ে দিতে হবে। এরপর গ্যাসের আঁচ সামান্য বাড়িয়ে ফুটতে দিতে হবে, বেশ কিছুটা হয়ে গেলে যখন দেখবেন ফুটছে, তখন চিরে রাখা কাঁচা লঙ্কা, ১ টেবিল-চামচ ঘি এবং ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন অসাধারণ মুগ ডাল ভুনা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক