Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ফিশ অমলেট কারি’ রেসিপি

রেসিপিটা শুনে কি ভাবছেন, মাছের অমলেট কি করে হবে? জামাইষষ্ঠীতে জামাইয়ের পাতেও যদি অন্য অন্য রকম মাছের রেসিপি দিতে চান, তাহলে অবশ্যই এটা ট্রাই করতে পারেন। তা না হলে নিজেদের মুখের স্বাদ বদলাতেও এটি অসাধারণ একটি রেসিপি। তবে আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন, অসাধারণ এই রেসিপিটি কিভাবে বানাবেন।

উপকরণ –
ডিম পাঁচটি
কাতলা মাছের টুকরো
পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
ধনে গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
নুন, মিষ্টি স্বাদমত
সরষের তেল ৬ টেবিল চামচ
কালো জিরে ১ চা চামচ
শুকনো লঙ্কা চারটি
কাঁচালঙ্কা স্বাদমতো

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে প্রথমে পাঁচটি ডিমের বড় বড় করে অমলেট বানিয়ে নিতে হবে। এবার কাতলা মাছের টুকরোগুলোকে ভালো করে সেদ্ধ করে নিয়ে সমস্ত কাঁটা যতটা সম্ভব বেছে তুলে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে সামান্য পেঁয়াজ কুচি, সামান্য পেঁয়াজ, টমেটো, সামান্য আদা বাটা, রসুন বাটা এবং সামান্য পরিমাণের সমস্ত গুঁড়ো মশলা একটু একটু করে দিয়ে মাছগুলি দিয়ে এর মধ্যে মিশিয়ে ভালো করে মেখে পুর বানিয়ে নিতে হবে। এরপর একেকটি অমলেট নিয়ে তার মধ্যে সুন্দর করে পুর দিয়ে এগরোলের মতন ভাঁজ করে নিতে হবে। যদি মনে হয় খুলে যেতে পারে, তাহলে ওইখানে একটি টুথপিক দিয়ে আটকে দিতে পারেন।

গ্রেভি বানানোর জন্য কড়াইতে সরষের তেল দিয়ে কালো জিরে, শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে তার মধ্যে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, টমেটো বাটা এবং সমস্ত গুঁড়ো মশলা পরিমাণমতো দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। এরপর সামান্য জল দিয়ে দিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। এর মধ্যে মাছের পুর ভরা ডিমের অমলেটগুলি দিয়ে দিতে হবে। অন্তত ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে কাঁচা লঙ্কা দিয়ে বেশ মাখো মাখো হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘ফিশ অমলেট কারি’। তবে অবশ্যই খাওয়ার সময় টুথপিক খুলে নেবেন।

whatsapp logo