Recipe: প্রসন্ন হবেন জগন্নাথদেব, রথযাত্রা উপলক্ষ্যে বানিয়ে ফেলুন তাঁরই দুটি প্রিয় খাবার, রইল রেসিপি

আজ রথযাত্রা। এই উপলক্ষে জগন্নাথের দুটি প্রিয় খাবার কি জানেন? চটপট সেটা জেনে নিন। কিভাবে তৈরি করবেন? দুপুরবেলা হোক কিংবা রাত্রিবেলা যেকোনো সময় এই দুটো খাবার আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন। বাড়িতে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন, জগন্নাথের প্রিয় কনিকা পোলাও।

কনিকা পোলাও রান্না করার জন্য নিতে পারেন বাসমতি চাল, কাজুবাদাম, কিসমিস, গোটা গরম মসলা, লবঙ্গ, ছোট এলাচ, দারচিনি, বড় এলাচ, জয়িত্রী, জায়ফল, তেজপাতা, কেশর, হলুদ গুঁড়ো, গরম মসলা, দুধ, চিনি, ঘি স্বাদমতো, নুন।

কিভাবে রান্না করবেন দেখে নিন?

চালকে খুব ভালো করে নিয়ে তারপর জল ছড়িয়ে রাখতে হবে তাতে এক ঘন্টা ধরে হলুদ মাখিয়ে রেখে দিতে হবে, এরপর এর মধ্যে জায়ফল আর জয়ীত্রি, থেকে শুকনো খোলায় ভেজে নিয়ে গুঁড়ো করে রাখতে হবে। কেশর দুধে ভিজিয়ে রাখতে হবে, এটি তারপর এর মধ্যে ঘি দিয়ে কাজুবাদাম ভালো করে ভেজে তুলে রাখতে হবে। দিতে হবে তেজপাতা গোটা গরম মসলা, গোটা বড় এলাচ দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে তারপর সেই চালটা দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা করে নিয়ে পরিমাণ মতন জল চিনি, নুন দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে।

তারপর কম মাঝারি আঁচে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। জলের বদলে দিতে পারেন দুধ, এছাড়া চাল সেদ্ধ হয়ে গেলে যখন দেখবেন, তারপর দিয়ে দিতে হবে দুধ। দুধে ভেজানো কেশর, জায়ফল আর জয়ত্রী গুঁড়ো ভালো করে মিশিয়ে দিতে হবে, গরম মশলা গুঁড়ো ভালো করে দিয়ে দিতে হবে। দু-তিন মিনিট ঢিমে আঁচে রান্না করতে হবে, তারপর এক টেবিল চামচ ঘি দিয়ে হালকা করে মিশিয়ে নামিয়ে নিতে হবে।

এছাড়া রান্না করে নিতে পারেন কর্মা বাইয়ের খিচুড়ি

খিচুড়ি রান্না করার জন্য নিতে হবে গোবিন্দভোগ চাল, মুগ ডাল, জল, ঘি, কাঁচকলা, কুমড়ো, বরবটি, নারকেল, দারচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, শুকনো লঙ্কা, গোলমরিচ, গোটা জিরে, আদা, কাঁচা লঙ্কা, নুন, হলুদ গুঁড়ো, কাজুবাদাম।

কিভাবে রান্না করবেন জেনে নিন?

ডাল কে ভালো করে ধুয়ে নিতে হবে, তারপর সব সবজিকে ভালো করে কেটে নিতে হবে। তারপর কড়াই এর মধ্যে বেশ অনেকটা পরিমাণে ঘি গরম করে কাজু, কিশমিশ ভেজে তুলে রাখতে হবে, তারপর ঘি এর মধ্যেই গোলমরিচ, শুকনো লঙ্কা, জিরে আর গোটা গরম মশলা দিতে হবে। তারপর এরমধ্যে ডাল আর চালকে দিয়ে দিতে হবে ভালো করে নাড়াচাড়া করে কেটে রাখা সবজিগুলো দিয়ে দিতে হবে, স্বাদমতো নুন দিতে হবে, মিষ্টি দিতে হবে, আর হলুদ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে জল দিয়ে দিন, সেটা ভালো করে সেদ্ধ করতে হবে। ভালো করে নাড়াচাড়া করে নিন, সব সবজি সেদ্ধ হয়ে গেলে নারকেল কোরা দিয়ে উপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিতে হবে।