whatsapp channel

দোকানের মতো ফুচকা বানানোর রেসিপি রইল শিখে নিন

ফুচকা খেতে কে না ভালোবাসে। কিন্তু কেমন হবে আপনি যদি বাড়িতেই বানিয়ে নিতে পারেন মুচমুচে ফুচকা? অতি সহজে খুব কম কয়েকটি উপাদান দিয়ে আপনি বাড়িতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন মুচমুচে…

Avatar

HoopHaap Digital Media

ফুচকা খেতে কে না ভালোবাসে। কিন্তু কেমন হবে আপনি যদি বাড়িতেই বানিয়ে নিতে পারেন মুচমুচে ফুচকা? অতি সহজে খুব কম কয়েকটি উপাদান দিয়ে আপনি বাড়িতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন মুচমুচে ফুচকা।

উপকরণ:
সুজি এক কাপ
ময়দা হাফ কাপ
বেকিং সোডা এক চামচ
সাদা তেল
স্বাদমতো নুন
সেদ্ধ করা আলু
জিরেগুঁড়ো
লঙ্কা কুচি
ধনেপাতা কুচি
চাট মশলা
তেঁতুল জল
লেবু
ছোলা সেদ্ধ
মটর সেদ্ধ

প্রনালী: একটি পাত্রের মধ্যে ময়দা, সুজি, তেল, বেকিং সোডা এবং জল দিয়ে ভালো করে ময়দা মাখতে হবে। লেচি কেটে রুটির মতন করে বেলে নিতে হবে। গোল করে কোন বাসন দিয়ে কেটে নিতে হবে, ছোট ছোট করে। কড়াইতে সাদা তেল গরম করে ওই গুলি লুচির মতন করে ভেজে নিতে হবে।

ফুচকার জন্য আলুর পুর বানাতে গেলে সেদ্ধ করা আলুর মধ্যে জিরে গুঁড়ো, নুন, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, চাট মশলা, তেঁতুল জল, সেদ্ধ করা ছোলা, মটর দিয়ে ভালো করে মেশাতে হবে।

তেঁতুলের জল বানানোর জন্য একটি পাত্রের মধ্যে পরিমাণমতো জল দিয়ে তাতে তেঁতুল জলের মধ্যে নুন জিরেগুঁড়ো, চাট মশলা, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, লেবুর রস দিয়ে ভালো করে মেশাতে হবে।

একেবারে তৈরি ফুচকা। এবার শুধু খাবার অপেক্ষায়। ফুচকার মাঝখানটা ভেঙে আলুর পুর দিয়ে তেঁতুল জলে ডুবিয়ে পরিবেশন করুন মুচমুচে ‘ফুচকা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media