Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘ফুলকপি চিংড়ি মাছের রেজালা’ রেসিপি শিখে নিন

শীতকাল মানেই বাজারে একটু করে ফুলকপি উঠতে শুরু করেছে, ফুলকপির তরকারি, ফুলকপির ঝোল, ফুলকপির নানান রকম পদের পাশাপাশি যদি চিংড়ি মাছ দিয়ে ফুলকপি দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি রেসিপি, তাহলে তো কোনো কথাই নেই। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন অসাধারণ এই রেসিপিটি।

উপকরণ –
ফুলকপি তিনটে
চিংড়ি মাছ ৫০০ গ্রাম
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা তিন টেবিল চামচ
ক্যাপসিকাম বাটা দুই টেবিল চামচ
কাজু বাদাম বাটা তিন টেবিল চামচ
চারমগজ বাটা তিন টেবিল চামচ
হলুদ গুঁড়া সামান্য
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
গোলমরিচ গুঁড়ো
গোলমরিচ
শুকনো লঙ্কা
তেজপাতা
দারচিনি
এলাচ
লবঙ্গ
মাখন তিন টেবিল চামচ
সাদা তেল পরিমাণমতো
টক দই এক কাপ

প্রণালী – কড়াইতে সাদা তেল গরম করে তাতে ফুলকপিগুলো হালকা হলুদ, নুন দিয়ে ভাল করে ভেজে তুলে রাখতে হবে। এরপর একে একে সাদা তেল এর মধ্যে মাখন গরম করে তাতে গোলমরিচ, শুকনো লঙ্কা, তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে ভালো করে ভাজা ভাজা করে তার মধ্যে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ক্যাপসিকাম বাটা দিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে তার মধ্যে কাজু বাদাম বাটা, চারমগজ বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে টক দই দিয়ে ফুলকপি এবং হালকা ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে গরম জল দিয়ে সামান্য ঢাকা দিয়ে রাখুন। ১৫ মিনিটের জন্য ১৫ মিনিট পর ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন ‘ফুলকপি চিংড়ি মাছের রেজালা’।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক