Hoop Food

Lifestyle: ৫ টিপস মেনে সেদ্ধ চাল দিয়েই বানান সুস্বাদু পোলাও বা বিরিয়ানি

অনেকের বাড়িতেই বিরিয়ানি কিংবা পোলাও রান্না করেন। কিন্তু অনেক সময় এই সুস্বাদু পদগুলি রান্না করতে গেলেই ভাত কিন্তু একেবারে গলে যায়, বা পোলাও এর চাল না থাকলেও সেদ্ধ চাল দিয়ে করতে হয়। কিন্তু যদি কয়েকটা টিপস মেনে চলতে পারেন তাহলে যেকোনো চাল দিয়েই সুস্বাদু পোলাও বানাতে পারেন। বিরিয়ানি বা পোলাওয়ের ভাত একেবারে ঝরঝরে হবে, তবে এই টিপসগুলো না মানলে কিন্তু খেতে জঘন্য হবে।

উইকেন্ড বা যে কোনো সময়ে পেট পুজো হবে না তা তো হতেই পারেনা, তাই যারা হোটেলে গিয়ে খাওয়া-দাওয়া পছন্দ করে না তারা কিন্তু বাড়িতে একেবারে জমিয়ে রান্না করেন। কিন্তু এত কিছু রান্না করার পর যদি দেখেন বিরিয়ানি বা পোলাওয়ের চাল সিদ্ধ হয়ে একেবারে গলে গেছে তাহলে কিন্তু একেবারে একগাল বাঁচে তবে আর দেরি না।

১) বিরিয়ানি বা পোলাও রান্না করার সময় চাল কে অন্তত আধঘন্টা আগে জলে ডুবিয়ে রাখবেন, এতে কিন্তু ভাত একেবারে ঝরঝরে হয়ে যায়।

২) বিরিয়ানি বা পোলাও রান্না করার সময় ভাত যখন সেদ্ধ করবেন তখন সেই ভাতের মধ্যে এক ফোঁটা সরষের তেল দিয়ে দেবেন এতে কিন্তু ভাত একেবারে ঝরঝরে হয়ে যাবে।

৩)বিরিয়ানির চাল যখন রান্না করবেন তাও যখন প্রথমে সেদ্ধ করবেন, তখন অর্ধেকটা পরিমাণে সেদ্ধ করবেন। কারণ বিরিয়ানি যেহেতু দুবার হয় অর্থাৎ মাংস দিয়ে যখন ভাপে রাখবেন তখনও কিন্তু চাল সেদ্ধ হবে, সেক্ষেত্রে প্রথমেই যদি পুরোটা শুদ্ধ করে ফেলেন, সেক্ষেত্রে কিন্তু বিরিয়ানি চাল গলে যেতে পারে।

৪) বিরিয়ানির বা পোলাওয়ের চাল যখন সেদ্ধ করবেন সামান্য পরিমাণে লেবুর রস দিয়ে দেবেন, দেখবেন ভাত একেবারেই ছাড়া ছাড়া হয়েছে।

৫) যদি লেবুর রস নাও থাকে তাহলে এক ছিপি ভিনিগার ফেলে দিতে পারেন বিরিয়ানি আর পোলাওয়ের ভাত সেদ্ধ হওয়ার সময়, তাহলেও কিন্তু একেবারে ঝরঝরে ভাত আপনি পেয়ে যাবেন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক