Hoop Food

Recipe: লক্ষ্মীপুজোয় চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ তিনটি মিষ্টি, জেনে নিন সহজ রেসিপি

কালকে লক্ষ্মীপুজো। লক্ষ্মী পুজোর দিন মাকে যদি বাইরে থেকে মিষ্টি কিনে দিতে না চান, তাহলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ তিন রকমের মিষ্টি। বাড়িতে নিজের হাতে বানানো মিষ্টি দিয়ে মায়ের পুজো করার একটা আলাদাই ব্যাপার আছে। বাইরে থেকে তো অনেকেই আনেন মিষ্টি কিনে, কিন্তু একেবারে সহজে আমাদের বাড়িতে থাকা কয়েকটা উপকরণ দিয়েই আপনি বানিয়ে ফেলতে পারেন এই তিন ধরনের মিষ্টি। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ রেসিপি –

১) খইয়ের নাড়ু –
উপকরণ- খই ৫০০ গ্রাম, গুড় ৪০০ গ্রাম।
প্রণালী – গুড় কড়াইয়ের মধ্যে জ্বাল দিয়ে গুড় আঠালো হয়ে গেলে খইয়ের মধ্যে ঢেলে দিতে হবে। আঠালো হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন। গোল গোল করে গড়েও বানিয়ে নিতে পারেন খইয়ের নাড়ু।

২)নারকেল মিষ্টি –

উপকরণ– নারকেল কোরানো দু কাপ, চিনি এক কাপ, এলাচ গুঁড়ো, সামান্য কর্পূর, দুধ ১ কাপ।

প্রণালী– কোরানো নারকেল চিনি ও দুধ দিয়ে ভালো করে জ্বাল দিতে হবে। আঠালো হয়ে যাওয়া পর্যন্ত জ্বাল দিয়ে যান। সামান্য পরিমাণ এলাচের গুঁড়ো, কর্পূর দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এরপর নামিয়ে মুঠো করে পরিবেশন করুন নারকেল মিষ্টি।

৩)সুজি নারকেলের পায়েস-

উপকরণ – সুজি এক কাপ, নারকেল কোরানো দুই কাপ, দুধ দুই লিটার, গুঁড়ো দুধ চার টেবিল চামচ, চিনি এক কাপ, খোয়া ক্ষীর চার টেবিল চামচ, এলাচ গুঁড়ো এক টেবিল চামচ।

প্রণালী – দুধ জ্বাল দিয়ে দিতে হবে। আগে সুজি সামান্য শুকনো খোলায় ভেজে নিতে হবে। দুধে চিনি দিতে হবে। এরপর দিয়ে দিন সুজি। ভালো করে মিশিয়ে নিতে হবে। গুঁড়ো দুধ, খোয়া ক্ষীর, নারকেল আর এলাচ দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন সুজি নারকেলের পায়েস।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক