Hoop Food

Recipe: একঘেয়ে রান্না আর নয়, এইভাবে চিংড়ি পোলাও বানালে চেটেপুটে খাবেন সকলে

পুজোর সময় বাড়িতে অনেক লোকজন আসে, তাদের পাতে নিত্যনতুন যদি একটু রান্না করে দিতে হয়, তাহলে কি করবেন ভেবে পাচ্ছেননা? চটজলদি বানিয়ে ফেলুন চিংড়ি পোলাও। পোলাও খেতে ভীষণ ভালো, তাই পোলাও দিয়েই আপনি কিন্তু বাজিমাত করতে পারেন সপ্তমী কিংবা নবমীর অথবা দশমীর রাতে এই অসাধারণ রেসিপিটি করতেই পারেন সঙ্গে রাখতে পারেন, চিকেন বা কোন সাইড ডিস।

উপকরণ
ভাল বাসমতি চাল ৫০০ গ্রাম
চিংড়ি মাছ আড়াইশো গ্রাম
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ
রসুন বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো এক চিমটে
ধনেপাতা কুচি এক মুঠো
লঙ্কা কুচি স্বাদমতো
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
সরষের তেল পরিমাণমতো

প্রণালী – প্রথমে চালকে অর্ধেকটা সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সর্ষের তেল দিয়ে চিংড়ি মাছগুলি হালকা ভেজে তুলে রাখতে হবে। তেল দিয়ে প্রথমে পেঁয়াজ কুচি, আদা, রসুন, টমেটো বাটা দিতে হবে। হলুদ গুঁড়ো,লংকা গুঁড়ো স্বাদমতো দিতে হবে। চিংড়ি দিয়ে সিদ্ধ করে ভাত দিয়ে দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে ওপরে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন চিংড়ি পোলাও।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক